ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

সংসদ ভেঙে তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
সংসদ ভেঙে তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি

বরিশাল: ফ্যাসিবাদী সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তদারকি সরকার গঠন ও সংখ্যানুপাতিক নির্বাচনের দাবিতে বরিশালে বাম গণতান্ত্রিক জোটের অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে বরিশাল নগরের অশ্বিনী কুমার হল চত্বরে এ কর্মসূচির আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম।

কর্মসূচিতে বক্তব্য দেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বরিশাল জেলা শাখার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যাপক নৃপেন্দ্রনাথ বাঢ়ৈ।

কর্মসূচিতে বক্তারা বলেন, স্বৈরাচারী আওয়ামী ফ্যাসিবাদের দুঃশাসনে জনজীবন অতিষ্ঠ। একদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আরেকদিকে গণতন্ত্র ও ভোটাধিকার ভূলুণ্ঠিত। ১৫ বছর জনগণের ভোটাধিকার পদদলিত করে আওয়ামী লীগ ২০২২ সালেও একতরফা ভোটারবিহীন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

স্বৈরাচারী আইয়ুব সরকার, এরশাদ সরকারের যেভাবে গণঅভ্যুত্থানের মুখে পতন হয়েছিল, স্বৈরাচারী আওয়ামী সরকারেরও সেভাবেই পতন হবে। অবিলম্বে সংসদ ভেঙে তদারকি সরকারের অধীনে নির্বাচন দেওয়ার জন্য বক্তারা জোর দাবি জানান।

এ সময় বক্তারা সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থা চালু করার জন্যও জোর দাবি তোলেন। ক্ষমতার ভারসাম্য রক্ষা ও সর্বস্তরের জনগণের মতামতের প্রতিফলন ঘটানোর জন্য সংখ্যানুপাতিক নির্বাচন ব্যবস্থার কোনো বিকল্প নেই বলেও বক্তারা জানান।

একতরফা নির্বাচনের তফসিল ঘোষণা হলে কঠোর আন্দোলনের মাধ্যমে একতরফা নির্বাচন প্রতিহত করার ঘোষণা দেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। অবস্থান কর্মসূচি শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ৫ অক্টোবর, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।