ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

স্বঘোষিত যুবলীগের উপজেলা ভারপ্রাপ্ত আহ্বায়ক সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
স্বঘোষিত যুবলীগের উপজেলা ভারপ্রাপ্ত আহ্বায়ক সেলিম

চট্টগ্রাম: সাতকানিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক সাইদুর রহমান দুলাল। কিন্তু হঠাৎ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যুগ্ম-আহ্বায়ক আবু নঈম মোহাম্মদ সেলিমকে ভারপ্রাপ্ত আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে বলে সামাজিক যোগাযোগ প্রচার করছেন তিনি।

এনিয়ে অনুসারীরা তাকে অভিনন্দনের জোয়ারে ভাসাচ্ছেন। তবে বিষয়টি যুবলীগের কেন্দ্রীয় কমিটি এবং জেলা কমিটির সভাপতি কেউ অবহিত নয় বলে জানিয়েছেন। তারা এটিকে স্রেফ গুজব বলে দাবি করছেন।

যদিও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জানান সেলিম অটোমেটিক ভারপ্রাপ্ত আহ্বায়ক হয়েছেন। যদিও বিষয়টির তিনি দালিলিক কোনো প্রমাণ দিতে পারেননি।

সাতকানিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক সাইদুর রহমান দুলাল বাংলানিউজকে বলেন, আমি এখনো জীবিত আছি। আমাকে কোন ধরণের নোটিশ বা মৌখিকভাবে কিছুই জেলা কমিটির পক্ষ থেকে বলা হয়নি। বাদ দেওয়ার জন্য গঠনতন্ত্র আছে, সেই গঠনতন্ত্র অনুসারে আমাকে বাদ দিতে হবে। জেলা কমিটি থেকে এখনো পর্যন্ত কোন ধরণের যোগাযোগ করা হয়নি।

সংশ্লিষ্টরা জানান, সাতকানিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক এলাকায় দায়িত্বে রয়েছেন। তার বিরুদ্ধে সাংগঠনিকভাবে গুরুতর কোনো অভিযোগ উঠেনি। তাকে কেন্দ্র বা জেলা থেকে কোনো বিষয়ে শোকজ করা হয়নি। নিয়মানুযায়ী তাকে বাদ দিতে হলে আগে কারণ দর্শানোর নোটিশ দিতে হবে। তার সন্তোষজনক জবাব পাওয়া না গেলে নির্বাহী কমিটির বৈঠকে আলোচনা করে অভিযুক্ত বাদ দিতে। কিন্তু সাতকানিয়া উপজেলা যুবলীগের ক্ষেত্রে এমনটি হয়নি। হঠাৎ করে তাকে আহ্বায়ক থেকে বাদ দেওয়া হয়েছে বলে জানানো হচ্ছে। তবে এ সংক্রান্ত অফিসিয়ালি কোনো নথিপত্র কেউ দেখাননি।  

ভারপ্রাপ্ত আহ্বায়ক হওয়ার বিষয়ে জানতে চাইলে  সাতকানিয়া উপজেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক আবু নঈম মোহাম্মদ সেলিম বাংলানিউজকে বলেন, গতকাল (শনিবার) এমনে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ঘোষণা দিয়েছে। অফিসিয়ালি চিঠি আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অফিসিয়ালি ছাড়া এমনে কেমনে দিবে? কেন কি হয়েছে? জেলার সঙ্গে কথা বলেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি মো. দিদারুল ইসলাম বাংলানিউজকে বলেন, সাতকানিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটিতে কোনো ধরণের পরিবর্তন করা হয়নি। কাউকে বাদ বা নতুনভাবে কাউকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়নি।  

আবু নঈম মোহাম্মদ সেলিমকে সাতকানিয়া উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক করা হয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই ধরণের কোন সিদ্ধান্ত হয়নি। এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে।

চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জহুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, সাতকানিয়া যুবলীগের কমিটিতে কোন পরিবর্তন করা হয়নি। আহ্বায়ক না থাকলে এক যুগ্ম-আহ্বায়ক অটো হয়ে যায়, এটা বলতে হয় না ও দেওয়ার কিছুই নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন ধরণের চিঠি ইস্যু করা হয়নি।  

এই বিষয়ে কেন্দ্রীয় যুবলীগের উপ-দপ্তর সম্পাদক মো.দেলোয়ার হোসেন শাহজাদা বাংলানিউজকে বলেন, কাউকে চাইলে জেলা কমিটি থানা কমিটি থেকে বাদ দিতে পারে না। গঠতন্ত্র অনুসারে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবে কেন্দ্র চাইলে যে কাউকে বহিস্কার ও কমিটি বাতিল করতে পারে।  

প্রসঙ্গত, ২০১৮ সালে ৪ এপ্রিল সাতকানিয়া থানা যুবলীগের আহ্বায়ক কমিটি তৎকালীন কেন্দ্রীয় যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী ও সাধারন সম্পাদক হারুনর রশিদ চৌধুরী অনুমোদন দেন। সাইদুর রহমান দুলালকে আহবায়ক ও আ ন ম সেলিম চৌধুরী, হারেজ মোহাম্মদকে যুগ্ম আহবায়ক করে ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি অনুমোদন দেন।  

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।