ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

নিবিড়ভাবে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ওয়াশিংটন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
নিবিড়ভাবে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ওয়াশিংটন

ঢাকা: বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে চলমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ওয়াশিংটন। এ কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আইনের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান করছে। একইসঙ্গে সহিংসতা, হয়রানি ও ভীতি প্রদর্শন থেকে বিরত থাকতে সব পক্ষের প্রতি অনুরোধ জানিয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আগামী ২৮ অক্টোবর বিএনপির বিরাট রাজনৈতিক র‍্যালি ঘোষণার বিষয়টি উল্লেখ করে প্রশ্ন করেন সাংবাদিকরা। তাকে এও জানানো হয় কর্মসূচিটিকে ঘিরে বাংলাদেশে উত্তেজনাকর রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করছে।

বিষয়টি নিয়ে ম্যাথিউ মিলার বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা গুরুত্বপূর্ণ, তা হলো সব পক্ষ যেন শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করতে পারে। এর মধ্যে আছেন সরকারি কর্মকর্তা, আইন প্রয়োগকারী, রাজনৈতিক দল, নির্বাচন কমিশন, গণমাধ্যম ও ভোটাররা।     

যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিরাপত্তার ইস্যুও তুলে ধরা হলে তিনি বলেন, আমি আবারও বলব ভিয়েনা কনভেনশন অন ডিপ্লোম্যাটিক রিলেশন্সের অধীনে কূটনৈতিক চত্বর ও এর কর্মকর্তাদের সুরক্ষিত রাখতে সবরকম যথাযথ পদক্ষেপ গ্রহণে বাধ্যবাধকতা আছে বাংলাদেশের। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে মূল্যায়ন করে যুক্তরাষ্ট্র। আমরা আশা করি, দেশের ভেতর যুক্তরাষ্ট্রের সব মিশন ও কূটনীতিকদের সেফটি ও সিকিউরিটি রক্ষায় সব রকম উপযুক্ত পদক্ষেপ নেবে বাংলাদেশ সরকার।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।