ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সমাবেশস্থলের আশপাশের দোকান বন্ধ, সতর্ক অফিস-ব্যবসা প্রতিষ্ঠান 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
সমাবেশস্থলের আশপাশের দোকান বন্ধ, সতর্ক অফিস-ব্যবসা প্রতিষ্ঠান 

বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুরানা পল্টন, নয়া পল্টন, বিজয়নগর, কালভার্ট রোডে ছুটির পরিবশ বিরাজ করছে। দোকানপাট খোলেনি, বাস ট্রাক চলছে না।

কিছু রিকশাই মানুষের ভরসা। পায়ে হেঁটে মানুষ অফিসে যাচ্ছে।

শনিবার (২৮ অক্টোবর) সকাল সাড়ে ১১ টার দিকে এ সব এলাকর ঘুরে এমন চিত্র দেখা গেছে।  

সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই এ সব এলাকায় কোন দোকান খোলেনি। পরিস্থিতি বোঝার জন্য দোকানের মালিক-কর্মীরা এলাকাতেই অবস্থান নিয়ে পরিস্থিত বোঝার চেষ্টা করে। সকালে কোন কোন দোকান খুললেও ভেতর থেকে বন্ধ করে দিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তারা।

সমাবেশের আশেপাশের কোনো কোনো মার্কেট বন্ধ, ফুটপাথে হকার বসেনি। সড়কে অবস্থান নিয়ে বক্তৃতা, স্লোগানে পুরো পল্টন এলাকা মুখরিত করে রেখেছে বিএনপির নেতা কর্মীরা। খোলা শুধু পান, বিড়ি, সিগারেটের দোকান।

দোকান, বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান এবং অফিস খুলতে না পারা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানালো দোকান মালিক ও ব্যবসায়ীরা। অনেকে বলছেন, এই সরকারকে হটাতে একদিন ব্যবসা না করলে কোন সমস্যা নেই, ব্যবসা তো অনেক করেছি। আবার সমাবেশকে বানর নাচের খেলা বললেন কেউ কেউ। অনেকেই আবার মন্তব্য করতেই নারাজ।

কালভার্ট রোডের আলিমুজ্জান, প্রতিদিনের মতই সকাল আটটায় দোকান খোলার জন্য এসেছেন। কদিন ধরে যে সব কথা শোনা যাচ্ছিল, আলিম মনে করেছিলেন বড় ধরনের গণ্ডগোল হতে পারে, ভাংচুর-অগ্নি সংযোগ হতে পারে। এ জন্য দোকান খুলেননি। তিনি বলেন, আশে পাশে অবস্থান করছি, পরিস্থিতে বোঝার চেষ্টা করছি। সমাবেশের লোকজন আসতে শুরু করলেও যে ভয় করেছিলাম, এখন তত ভয় নেই।  

বড় বড় অফিসগুলো খুললেও না বাইরে থেকে প্রধান গেট বন্ধ করে সতর্ক অবস্থানে রয়েছে নিরাপত্তা কর্মীরা। কোন মিছিল নিয়ে আসতে দেখলেই মূল ফটক বন্ধ করে দিচ্ছেন তারা। এলাকার মার্কেটগুলো বন্ধ। তবে মার্কেটের উপরের অফিসগুলো চলছে। সব কিছু বন্ধ থাকলেও খাবার হোটেলগুলোর বেচা-বিক্রি বেড়ে গেছে।  

 

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩

জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।