ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বিএনপির হামলাকে ক্যাপিটল হিল-গাজার নৃশংসতার সঙ্গে তুলনা করলেন ওবায়দুল কাদের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বিএনপির হামলাকে ক্যাপিটল হিল-গাজার নৃশংসতার সঙ্গে তুলনা করলেন ওবায়দুল কাদের 

ঢাকা: বিএনপির ২৮ অক্টোবরের সমাবেশকে কেন্দ্র করে সহিংসতাকে ২০২১ সালের জানুয়ারি মাসে নিউ নাৎসি বাহিনী নামে পরিচিত কাউবয় ও গো কিপার্সের ক্যাপিটল হিল দখলের সঙ্গে তুলনা করেছেন।

একই সঙ্গে বিএনপির এ হামলাকে সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনের গাজা এলাকায় যে নৃশংস বোমা হামলা হয়েছে সেটির সঙ্গে সাদৃশ্য রয়েছে বলে মন্তব্য করেছেন।

রোববার (২৯ অক্টোবর) রাজধানীর ধানমন্ডি ৩/এ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি চিরাচরিত সন্ত্রাসী ব্যবস্থায় ফিরে গেছে। নিষ্ঠুরভাবে হামলা চালিয়ে পুলিশ সদস্যকে হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, হাসপাতালে অগ্নিসংযোগ এসবই ছিল তারেক রহমানের টেকব্যাক বাংলাদেশের স্বরূপ। বিএনপি ঐতিহ্যগতভাবে সন্ত্রাসী সংগঠন। কানাডার ফেডারেল আদালত ৬ বার এ সংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে রায় দিয়েছে।

তিনি আরও বলেন, ২০১৩-১৪ সালে বিএনপি স্বাধীনতা বিরোধীদের বিচার ও নির্বাচন বানচাল করতে ব্যাপক ক্ষতি করেছিল, আগুনে শত শত মানুষকে পুড়িয়ে মেরেছিল। এছাড়া মানুষের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান আগুনে পুড়িয়েছিল।  

তিনি বলেন, বিএনপি স্বাধীন সর্বভৌম গণতন্ত্র ও দেশের বিচার ব্যবস্থাকে অবজ্ঞা, আইনশৃঙ্খলা রক্ষীবাহিনীকে চ্যালেঞ্জ করা চতুর্থ স্তম্ভ গণমাধ্যমকে রুদ্ধ করার প্রচেষ্টা চালানোর মধ্যে দিয়ে তারা শুধু রাজধানীবাসী নয় ক্ষমতা দখলের যড়যন্ত্রে মেতে উঠেছিল।

বিএনপি গণতান্ত্রিক আন্দোলনের কথা বললেও আসলে তারা তাদের রাজনীতির সন্ত্রাসী ধারা বাস্তবায়নে গোপনে প্রস্তুতি নিয়েছে। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৩০ জন সাংবাদিক আহত হয়েছে। সত্যকে তুলে ধরে যা দেখবে, তা লিখবে সেটাই সাংবাদিকের কাজ। সত্য ঘটনা দেখতে গিয়ে, প্রচার করতে গিয়ে তারা বিএনপির রোষানলে পড়ছে।

পুলিশ কনস্টেবল আমিরুল পারভেজের হত্যাকাণ্ড প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, পুলিশকে হত্যা করার পর লাশের ওপর হামলা চালিয়েছে, হত্যা করার পরও হামলা করেছে। যে কেউ শিউরে উঠবে, তারা পিটিয়ে হত্যা করে লাশের ওপরে উল্লাস নৃত্য করেছে।

 বিএনপিকে গণতান্ত্রিক ব্যবস্থায় ফিরে আসতে আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় মূলে কুঠারাঘাত করেছে। যারা আহত হয়েছেন তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছি। পবিত্র সংবিধান লঙ্ঘন করে জাতির পিতার খুনি জিয়াউর রহমান সংবিধান লঙ্ঘন করে ক্ষমতা দখল করেছে।  

তিনি বলেন, দেশের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতির বাসভবনে হামলা নিকৃষ্টতর উদাহরণ। চিকিৎসাধীন রোগীদের ওপরে হামলা নীতি বিবর্জিত। ২০১৪-১৫ সালে যড়যন্ত্রমূলক সন্ত্রাসের পথে তাদের দোসর জামায়াতকে সঙ্গে নিয়ে যে বর্বরতা স্থাপন করেছিল সেই অন্ধকারের পথে যাত্রা শুরু করেছে।

১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় ভাঙচুর, আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপরে হামলা করেছে। স্বেচ্ছাসেবক লীগ নেতা জাহাঙ্গীর আলমকে হত্যা করেছে। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে নেতাকর্মীরা। একজন সাংবাদিক হত্যা ও বাস শ্রমিককে পুড়িয়ে হত্যা করেছে, তার নিন্দা জানাচ্ছি। নিহতদের প্রতি সমবেদনা জানান ওবায়দুল কাদের।  

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান, আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, শাহজাহান খান, মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, আফজাল হোসেন ও আহমেদ হোসেন, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপিসহ কেন্দ্রীয় কমিটির সম্পাদকীয় ও সদস্যসহ অন্যান্য নেতারা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোম্বর ২৯, ২০২৩
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।