ঢাকা, রবিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সিলেটে অবরোধের শেষ দিনে শান্ত নগর, মহাসড়কে বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
সিলেটে অবরোধের শেষ দিনে শান্ত নগর, মহাসড়কে বিক্ষোভ

সিলেট: দেশব্যাপী বিএনপি-জামায়াতের ডাকা টানা অবরোধের তৃতীয় দিন অতিবাহিত হচ্ছে। অবরোধের শেষ দিনে সিলেট নগর শান্ত থাকলেও মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বিএনপি, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।

 

বৃহস্পতিবার (০২ নভেম্বর) সকালে নগরময় পরিস্থিতি অনেকটা শান্ত রয়েছে। কেবল সকালে সিলেট ছাত্রলীগের সভাপতি রাহেল সিরাজের নেতৃত্বে অবরোধ বিরোধী মিছিল বের করতে দেখা গেছে। এছাড়া সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমা এলাকায় সড়কে আগুন জ্বালিয়ে লাঠিসোটা হাতে বিক্ষোভ করেছেন বিএনপি, স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা।

অথচ আগের দিন বুধবার সকাল সাড়ে ১১টার দিকে নগরের বন্দরবাজার করিমউল্লাহ মার্কেটের সামনে সিলেটে ছাত্রলীগের সঙ্গে ছাত্রদল ও শিবিরের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। অবরোধ ও হরতাল পালনকারী ছাত্রদল ও শিবির নেতাকর্মীরা ছাত্রলীগের তেলিহাওর গ্রুপেরে এমদাদ-সুজেল ও জাওয়াদের নেতৃত্বে ছাত্রলীগের মোটরসাইকেল শোডাউনে হামলা চালিয়ে ক্ষমতাসীন দলটির নেতাকর্মীদের মারপিট করে। এসময় জেলা ছাত্রলীগের এম আর মুহিবসহ বেশ কয়েকজনকে মোটরসাইকেল থেকে টেনে হিঁচড়ে নামিয়ে বেধড়ক মারধর করে ছাত্রদল ও শিবির নেতাকর্মীরা। এ ঘটনার ২০ মিনিট পর ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগ ও স্বেচ্ছাসেবক লীগ মিলে ছাত্রদল নেতাকর্মীদের ধাওয়া করে, সেসময় পুলিশ ৬ জনকে আটক করে।  

কিন্তু এই ঘটনায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন কোনো প্রতিক্রিয়া দেখায়নি। কেবল বিকেলে ও সন্ধ্যায় নগরে লাঠি হাতে বিক্ষোভ করে ছাত্রলীগ ও যুবলীগ। উপরন্তু ছাত্রলীগের পক্ষে কোনো মামলাও দায়ের করা হয়নি। অবশ্য মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে বাংলানিউজকে জানিয়েছেন মহানগর পুলিশের উপ কমিশনার উত্তর আজাহার আলী শেখ।  

ছাত্রলীগের ওপর হামলার ঘটনার পর অবরোধের শেষ দিনে আজ বৃহস্পতিবার ছাত্রদল ও শিবিরের নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি।  

তিন দিনের অবরোধের দুদিন ছিলো অনেকটা উত্তপ্ত। আজ তৃতীয় দিন সিলেটে পরিস্থিতি শান্ত থাকলেও সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নগরের মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন রাখা হয়েছে। বিজিবি ও র‌্যাব সদস্যরা টহল দিচ্ছে সবখানে।

তবে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের তৃতীয় দিনেও বৃহস্পতিবার সিলেট থেকে দূরপাল্লার যানবাহন চলছে না। কেবল হালকা যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। গণপরিবহন বন্ধ থাকলেও সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিছেন সিলেটের স্টেশন ব্যবস্থাপক নুরুল ইসলাম।

উল্লেখ্য, শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর রোববার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিকেলে মহাসমাবেশে হট্টগোল চলার সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সারা দেশে হরতালের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় সিলেটে হরতালে উত্তাপ ছড়ায়।

অন্যদিকে, গত মঙ্গলবার সিলেটে পুলিশের ধাওয়ায় এক যুবদল নেতা দুর্ঘটনায় পড়ে নিহত হওয়ার অভিযোগে বুধবার টানা ৩ দিনের অবরোধের দ্বিতীয় দিনে সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় যুবদল। এ হরতালে সমর্থন জানায় সিলেট জেলা ও মহানগর বিএনপি।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এনইউ/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।