ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

মধ্যরাতে ঢাবির ৯ গেটে ছাত্রদলের তালা, ভেঙে দিল প্রশাসন-ছাত্রলীগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
মধ্যরাতে ঢাবির ৯ গেটে ছাত্রদলের তালা, ভেঙে দিল প্রশাসন-ছাত্রলীগ ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয়টি গেটে তালা দিয়েছে ছাত্রদলের বিশ্ববিদ্যালয়ের শাখা।  

শনিবার (৪ নভেম্বর) দিবাগত রাতে কার্জন হল, খাদ্য ও পুষ্টি ইনস্টিটিউট, কলাভবন, কেন্দ্রীয় মসজিদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা অনুষদ এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের এসব গেটে তালা দিয়েছেন ছাত্রদলের ঢাবি শাখার নেতা-কর্মীরা।

 

গেটগুলোতে ‘দেশ বাঁচানোর অবরোধ সফল হোক’ ও ‘রাষ্ট্র মেরামতের কাজ চলছে’ লেখা বিভিন্ন পোস্টার ঝুলিয়ে দেন তারা।

খবর পেয়ে সকালেই বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের সঙ্গে মিলে এসব তালা ভেঙে দেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।  

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, দুদিনব্যাপী অবরোধের সমর্থনে ঢাবির কয়েকটি স্থানে তালা দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, সাধারণ শিক্ষার্থীরা আমাদের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসন জোরপূর্বক ক্লাস নিচ্ছেন। তাই বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গেটে তালা দেওয়া হয়েছে।  

এ বিষয়ে ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বাংলানিউজকে বলেন, কোথায় ওরা? আমি কোনো গেটে তালা দেখিনি। তার ওপর শুনছি, ২৮ তারিখের পর বিএনপি অদৃশ্য সংগঠনে পরিণত হয়েছে। তাদের অন্তত ১০ জন কর্মী নিয়ে মাঠে আসতে বলুন। এত ভঙ্গুর বিরোধী দলের সঙ্গে রাজনীতি করে মজা নেই।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান বাংলানিউজকে বলেন, গতকাল রাতে বিভিন্ন গেটে কয়েকটি ব্যানার ঝোলানো হয়েছে। আমাদের মোবাইল টিম তা তাৎক্ষণিক খুলে ফেলেছে।  

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত ক্লাস করছে। পরীক্ষা দিচ্ছে। এ পরিস্থিতিতে তালা লাগানো উচিত নয়।  শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনা করলে তাদের ক্লাস-পরীক্ষার সুযোগ করে দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
ফাহিম হোসেন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।