ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

আট জোটের সমন্বয়ে সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
আট জোটের সমন্বয়ে সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলন | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: জাতীয় সংকট নিরসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আট রাজনৈতিক জোটের সমন্বয়ে সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ হয়েছে। আগামী নির্বাচনে এই জোটের পক্ষ থেকে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার সক্ষমতা আছে বলে জানানো হয়েছে।

শনিবার (১১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেস ও জাতীয় জোটের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেনকে আহ্বায়ক এবং জাতীয় ইসলামী জোট ও জাতীয় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবু নাছের ওয়াহেদ ফারুককে সদস্য সচিব করে এই জোটের আত্মপ্রকাশ ঘটে।

সংবাদ সম্মেলনে লিখিত ঘোষণাপত্র পাঠকালে অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় ধর্মীয় মূল্যবোধের ভিত্তিতে অসাম্প্রদায়কি মানবিক বাংলাদেশ গড়ায় প্রত্যয়ে একটি কল্যাণ রাষ্ট্র গঠনের জন্য, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রেখে মানুষের মৌলিক অধিকার ও মানবাধিকার বাস্তবায়নে, সুশাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠায় সামাজিক মুক্তি এবং মানুষের কাঙ্ক্ষিত চেতনায় উন্নয়নের ধারা প্রবর্তন করে বাংলাদেশে বাস্তবমুখী রাজনৈতিক দর্শন প্রয়োগের মধ্য দিয়ে বৃহত্তর রাজনৈতিক শক্তি হিসেবে জাতীয় নির্বাচনসহ সব পর্যায়ে নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে সরকার গঠন করে একটি আধুনিক রাষ্ট্র গড়ে তোলাই হবে এই মহাজোটের লক্ষ্য ও উদ্দেশ্য।

তিনি বলেন, আটটি রাজনৈতিক জোটের সমন্বয়ে সম্মিলিত মহাজোটের আত্মপ্রকাশ ঘটেছে। এই ক্রান্তিলগ্নে দেশ ও জনগণের স্বার্থে এবং জাতীয় সংকট নিরসনে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণের ইচ্ছায় আপসসহীনভাবে এই বৃহত্তর রাজনৈতিক মহাজোটের ৩০০ আসনে প্রার্থী দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করার সক্ষমতা রয়েছে।

সম্মিলিত মহাজোটভুক্ত ৮টি রাজনৈতিক জোট হলো—জাতীয় জোট, জাতীয় ইসলামী ঐক্যজোট, সম্মিলিত জাতীয় জোট (ইউএনএ), বাংলাদেশ স্বাধীন জোট, বাংলাদেশ ডেমোক্রেটিক অ্যালায়েন্স, গণতান্ত্রিক জোট বাংলাদেশ, পলিটিকাল পার্লামেন্ট অ্যালায়েন্স (পিপিএ), বাংলাদেশ জাতীয় ইসলামী জোট (বিএনআইএ)।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।