ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ক্ষেত থেকে সবজি কিনে কমদামে বিক্রি করছে ছাত্রলীগ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
ক্ষেত থেকে সবজি কিনে কমদামে বিক্রি করছে ছাত্রলীগ 

কক্সবাজার: শীতকালীন শাকসবজির ন্যায্যমূল্য নিশ্চিত করতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

কৃষকদের কাছ থেকে তথা ক্ষেত থেকে সবজি কিনে ভোক্তাদের কাছে কমদামে বিক্রি করছেন তারা।

কিছু দুস্থ পরিবারের মাঝে বিনামূল্যেও শাকসবজি বিতরণ করা হচ্ছে।  

মঙ্গলবার (১৪ নভেম্বর) দিনব্যাপী রামুর বাঁকখালী নদী সংলগ্ন ফতেখাঁরকুলের দ্বীপ শ্রীকুল, চৌমুহনী স্টেশন এবং কাউয়ারখোপ ইউনিয়নের বটতলী এলাকায় এই কর্মসূচি পালন করা হয়।  

এসময় কৃষকদের কাছ থেকে কেনা শিম, শসা, মুলা, মিষ্টিকুমড়া, বেগুন, ফুলকপি ও বরবটিসহ ১ হাজার কেজি শাকসবজি কিনে তা বিক্রি ও বিতরণ করা হয়।

অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট বাণিজ্য রোধে এবং সাধারণ ভোক্তাদের কল্যাণে জেলা স্বেচ্ছাসেবক লীগের সহযোগিতায় এমন উদ্যোগ নেওয়া হয় বলে জানান কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাদ্দাম হোসাইন।  

এসএম সাদ্দাম হোসাইন বলেন, ‘উৎপাদিত শাকসবজি সরাসরি কৃষকের কাছ থেকে কেনা হয়েছে। এতে কৃষকরা যেমন ন্যায্যমূল্য পাচ্ছেন তেমনি সঠিক দামে ভোক্তারা এসব সবজি কেনার সুযোগ পেয়েছেন। এছাড়াও দুস্থ পরিবারের সদস্যদের বিনামূল্যে দেওয়া হয়েছে। ’

মূলত প্রধানমন্ত্রী ও কেন্দ্রের নির্দেশনায় এ উদ্যোগ হাতে নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, সবজির বাজারে অস্থিতিশীলতা কাটাতে কক্সবাজারের ৯টি উপজেলায় ছাত্রলীগের সুলভমূল্যে সবজি বিক্রয় ও অসহায় মানুষের মধ্যে বিনামূল্যে সবজি বিতরণের এই উদ্যোগ অব্যাহত থাকবে। ’ 

সিন্ডিকেটের মাধ্যমে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী দাম বাড়িয়ে  নিত্যপণ্যের বাজারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। সেই সিন্ডিকেট ভাঙতে ছাত্রলীগের এ উদ্যোগ বলে জানালেন জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা কাজী রাসেল।  

তিনি বলেন, ‘প্রান্তিক কৃষক থেকে ভোক্তা পর্যন্ত নিত্যপণ্য সরবরাহ করতে গিয়ে অসাধু ব্যবসায়ীরা অপতৎপরতা চালায়। তারা দ্রব্যমূল্যের দাম বেশি রেখে জনগণকে কষ্ট দেয়। তাদের এসব কর্মকাণ্ড বন্ধ করার জন্য কক্সবাজারের স্বেচ্ছাসেবক লীগ ও  ছাত্রলীগের এই উদ্যোগ। আমরা এই প্রক্রিয়া চলমান রাখব। ’

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এসবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।