ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ডোনাল্ড লুর চিঠি কূটনৈতিক-রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত: ওয়ার্কার্স পার্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
ডোনাল্ড লুর চিঠি কূটনৈতিক-রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত: ওয়ার্কার্স পার্টি

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ডোনাল্ড লুর চিঠি কেবল অগ্রহণযোগ্যই নয়, কূটনৈতিক ও রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত বলে মন্তব্য করেছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি।

বুধবার (১৫ নভেম্বর) দুপুরে অনুষ্ঠিত ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সভায় এ মন্তব্য করা হয়।

সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ডোনাল্ড লুর চিঠি সম্পর্কে বলা হয়, একটি স্বাধীন দেশের রাজনীতি ও নির্বাচন নিয়ে অন্য কোনো দেশের একজন কর্মকর্তা এভাবে চিঠি দিতে পারে কিনা সে বিষয়ে নিঃসন্দেহে প্রশ্ন করা যায়।

ওয়ার্কার্স পার্টির প্রস্তাবে বলা হয় চিঠিতে যেমন সংলাপের কথা বলা হয়েছে, তেমনি আবার ভিসানীতি প্রয়োগের ভয় দেখানো হয়েছে। এ ধরনের চিঠি কেবল অগ্রহণযোগ্যই নয়, কূটনৈতিক ও রাজনৈতিকভাবে শিষ্টাচার বহির্ভুত।
 
সভার প্রস্তাবে ডোনাল্ড লুর চিঠিকে দুরভিসন্ধিমূলক আখ্যায়িত করে বলা হয় যে, প্রকৃতপক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের এ হস্তক্ষেপের মাধ্যমে নির্বাচনকেই সংশয়পূর্ণ করেছে। বিদেশি এ ধরনের হস্তক্ষেপের বিরুদ্ধে গণতান্ত্রিক রাজনৈতিক দল ও জনগণকে ঐক্যবদ্ধ থেকে শান্তিপূর্ণভাবে নির্বাচনে অংশগ্রহণ ও নির্বাচনকে দখল করার আহ্বান জানিয়েছে।

পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননের সভাপতিত্বে সভায় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, ড. সুশান্ত দাস, মাহমুদুল হাসান মানিক, নূর আহমদ বকুল, কামরুল আহসান, আমিনুল ইসলাম গোলাপ, আলী আহম্মদ এনামুল হক, অধ্যাপক নজরুল হক নীলু, হাজি বশিরুল আলম ও মোস্তফা লুৎফুল্লা এমপি আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।