ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

৫ হাজার মনোনয়ন ফরম বিক্রির আশা বাহাউদ্দিন নাছিমের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
৫ হাজার মনোনয়ন ফরম বিক্রির আশা বাহাউদ্দিন নাছিমের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শুরু হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। শনিবার (১৮ অক্টোবর) শুরু হওয়া এই কার্যক্রম শেষ হবে আগামী মঙ্গলবার (২১ নভেম্বর)।

এই সময়ের মধ্যে নৌকা প্রতীকে নির্বাচন করতে প্রায় পাঁচ হাজার মনোনয়নপ্রত্যাশী ফরম সংগ্রহ করবেন বলে আশা করছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

রোববার (১৯ নভেম্বর) সকাল ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দ্বিতীয় দিনের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম পরিদর্শনে এসে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মনোনয়ন ফরম বিক্রি হচ্ছে জানিয়ে তিনি বলেন, গতকাল যে পরিমাণ সদস্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছে এবং আমরা এখান থেকে যে পরিমাণ মনোনয়ন ফরম বিতরণ করেছি, আমরা মনে করি, আগামী ২১ তারিখ পর্যন্ত এই সংখ্যা প্রায় পাঁচ হাজারের কাছাকাছি পৌঁছাবে।

তিনি আরও বলেন, গতকাল বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। দলের পক্ষ থেকে যে সিদ্ধান্ত, সেই সিদ্ধান্ত অনুযায়ী তিনটি বিষয়ের প্রতি লক্ষ্য রেখে সব মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে। এক্ষেত্রে যদি কোথাও কোনো অনিয়ম আমরা লক্ষ্য করি, অবশ্যই সেই সব ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের নেতাকর্মীদের মিলনমেলায় পরিণত হয়েছে জানিয়ে বাহাউদ্দিন নাসিম বলেন, এখানে ব্যাপক উৎসাহের সঙ্গে বাদ্যযন্ত্র বাজিয়ে ও গান গেয়ে দলীয় মনোনয়ন কেনার জন্য বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা আসছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউ একটি মিলনমেলায় পরিণত হয়েছে।

তৃণমূলকে আওয়ামী লীগের মূল শক্তি উল্লেখ করে তিনি বলেন, তৃণমূলের নেতাকর্মীরা আসছে, মনোনয়ন ফরম কিনছে। আওয়ামী লীগের যারা ঢাকায় থাকে, তারা এমপি হবে, এমন কোনো কথা নেই। আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী সংগঠন। জনগণের সমর্থনের কারণে এই জনপ্রিয় সংগঠনের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। তৃণমূলে যারা আছেন তারা আসবেন। তাদের মনোনীত ও সমর্থিত প্রার্থীরাই জনপ্রিয় প্রার্থী।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দ্বিতীয় দিনের মতো নৌকা প্রতীকের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম শুরু করেছে আওয়ামী লীগ। রোববার (১৯ নভেম্বর) নির্দিষ্ট সময়ের ১৫ মিনিট আগে সকাল পৌনে ১০টায় রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে অবস্থিত দলীয় কার্যালয়ে এই ফরম বিক্রি শুরু করে ক্ষমতাসীন দলটি।

এরআগে, সকাল থেকেই মনোনয়ন প্রত্যাশী ও তাদের সমর্থকরা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আসতে শুরু করেন। ফরম বিক্রি শুরুর আগেই আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের পদচারণায় মুখর হয়ে উঠে বঙ্গবন্ধু অ্যাভিনিউ। তবে একজন মনোনয়নপ্রত্যাশীর সঙ্গে যাতে অনেক মানুষ কার্যালয়ের ভেতরে প্রবেশ করতে না পরে সেজন্য কার্যালয়ের সামনে পুলিশ ব্যারিকেড দিয়ে রেখেছে। সারি বেঁধে মনোনয়নপ্রত্যাশীদের ভেতরে ঢুকতে দিচ্ছেন তারা। একজন মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে কয়েকজন সমর্থককেই ঢুকতে দেওয়া হচ্ছে।

মনোনয়ন ফরম সংগ্রহকে কেন্দ্র করে গত দুইদিন ধরে উৎসবের আমেজ বইছে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে।

এরআগে, শনিবার (১৮ নভেম্বর) সকালে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের মাধ্যমে দলটির মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রম শুরু হয়। এদিন শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ আসনের (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলা) মনোনয়ন ফরম কেনেন দলটির উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দীন আহমদ।

আওয়ামী লীগের দপ্তর সূত্র জানায়, বঙ্গবন্ধুর অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রথম দিনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন এক হাজার ৬৪ জন। এরমধ্যে অনলাইনে সংগ্রহ করেছেন ১৪ জন। এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরমের দাম ৫০ হাজার টাকা। এতে মনোনয়ন ফরম বিক্রি করে প্রথম দিনে দলটির আয় হয়েছে পাঁচ কোটি ৩২ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।