ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘জয় বাংলা জিতবে এবার নৌকা’ গানের তালে আ.লীগের শোভাযাত্রা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
‘জয় বাংলা জিতবে এবার নৌকা’ গানের তালে আ.লীগের শোভাযাত্রা ছবি: জিএম মুজিবুর

ঢাকা: মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীতে বিজয় শোভাযাত্রা করেছে আওয়ামী লীগ। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে ধানমন্ডির ৩২ নম্বরে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। উদ্বোধনী বক্তব্যে দেশের ৭০ শতাংশ মানুষ নৌকায় ভোট দেওয়ার জন্য তৈরি হয়ে আছে বলে দাবি করেন কাদের। তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি ফাইনাল খেলা হবে। ওই দিন ১ হাজার ৮৯৬ জন খেলবেন। আর বিএনপি ২৮ তারিখ (গত ২৮ অক্টোবর) লাল কার্ড খেয়ে এই খেলা থেকে বিদায় নিয়েছে।

শোভাযাত্রাপূর্ব সমাবেশে আরও বক্তব্য দেন ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা-১৬ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইলিয়াস মোল্লা, ঢাকা-১১ আসনে নৌকার প্রার্থী ওয়াকিল উদ্দিন, ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস আহমেদ এবং ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সানজিদা খানম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস পরশ, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু প্রমুখ।

এর আগে বেলা দেড়টা থেকে শত শত পিকআপ ভ্যানে করে বিপুলসংখ্যক নেতা–কর্মী ওই এলাকার সড়কে এসে জড়ো হতে থাকেন। ওবায়দুল কাদেরের বক্তব্য শেষে বিকেল ৪টায় শোভাযাত্রা বের করে আওয়ামী লীগ। ঢোল-বাদ্য বাজিয়ে কয়েক হাজার নেতা–কর্মী বিজয় শোভাযাত্রায় অংশ নেন। সেখানে মাইকে ‘জয় বাংলা জিতবে এবার নৌকা’ গান বাজানো হয়।

সময় বাড়ার সঙ্গে সঙ্গে নেতা-কর্মীদের ভিড় বাড়তে থাকে। এক পর্যায়ে নেতাকর্মীর ভিড় মৎস্য ভবন মোড় থেকে শাহবাগ মোড় পর্যন্ত ছড়িয়ে পড়ে। এসময় বিজয় শোভাযাত্রা ঘিরে পুরো এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সাদা পোশাকেও বিভিন্ন বাহিনীর সদস্যদের দেখা গেছে।

শোভাযাত্রা আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার আগে সাংস্কৃতিক অনুষ্ঠান করে দলটি। দুপুর ১টার দিকে এই সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। এতে কণ্ঠশিল্পী আলম আরা মিনুসহ দেশের খ্যাতিমান শিল্পীরা গান পরিবেশ করেন। এসময় ঢাকা-১০ আসনের নৌকার মাঝি নায়ক ফেরদৌস আহমেদসহ ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান ও সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিজয় শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রায় বিএনপির ‘পরাজয়’ ও আওয়ামী লীগ সরকারের আগামী নির্বাচনে জয়সূচক বিভিন্ন স্লোগান দেন দলের নেতা-কর্মীরা। এসময় অসংখ্য ট্রাকে করে নেতা-কর্মীরা এই শোভাযাত্রায় যোগ দেন। পরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন গিয়ে বিজয় শোভাযাত্রাটি শেষ হয়।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এইচএমএস/এসসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।