ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

মুখে কালো কাপড় বেঁধে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
মুখে কালো কাপড় বেঁধে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সভা-সমাবেশের ওপর সংবিধানবিরোধী নিষেধাজ্ঞার প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেন জোটের নেতা-কর্মীরা।

সমাবেশে সভাপতির বক্তব্যে জনগণের প্রতি আহ্বান জানিয়ে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ বলেন, আপনারা প্রত্যেক পাড়া-মহল্লায় ভোট বর্জনের জন্য ঐক্যবদ্ধ হোন। আসুন মানুষকে চাপে, বেকায়দায় ফেলে, গণসন্ত্রাস সৃষ্টি করে ভোটে যেতে বাধ্য করার জন্য যে অপতৎপরতা হবে, সেই অপতৎপরতার বিরুদ্ধে দাঁড়াই। যদি এ নির্বাচন স্থগিত, বাতিল না করা হয়, সংসদ ভেঙে দেওয়া না হয় এবং সরকার যদি পদত্যাগ না করে, রাজনৈতিক সমঝোতার পরিস্থিতি তৈরি না করে তাহলে আমাদের এ আন্দোলন অব্যাহত থাকবে।

বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ বলেন, সভা-সমাবেশের ওপর সংবিধানবিরোধী নিষেধাজ্ঞার প্রতিবাদে ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আজ দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা জাতীয় প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে বাক স্বাধীনতা হরণের প্রতিবাদে সমাবেশ করছি।

তিনি আরও বলেন, আগামী ৭ জানুয়ারি একটি তামাশার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ইতোমধ্যে সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা ক্ষুণ্ন করেছে। সরকারের তল্পিবাহক প্রতিষ্ঠান হিসেবে তারা নিজেদের প্রমাণ করেছে। যে কারণে তারা বলছে, নির্বাচন চলাকালীন অর্থাৎ, তফসিল ঘোষণার পরে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করার জন্য। সরকার এমনিতেই দেশের মানুষের কথা বলার স্বাধীনতা হরণ করেছে ডিজিটাল নিরাপত্তা ও সাইবার সিকিউরিটি আইনের নামে। এখন তামাশার নির্বাচনে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা মড়ার উপর খাঁড়ার ঘা।

এ সময় আরও উপস্থিত ছিলেন- গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোর্শেদা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি সভাপতি আব্দুল আলী, বাসদ মার্কসবাদীর কেন্দ্রীয় পরিষদের সদস্য জয়দীপ ভট্টাচার্য, বিপ্লবী কমিউনিস্ট লীগের নেতা নজরুল ইসলাম প্রমুখ।

এদিকে একই প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।