ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

শাহজাহান সিরাজের প্রতিকৃতিতে জাসদের শ্রদ্ধা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
শাহজাহান সিরাজের প্রতিকৃতিতে জাসদের শ্রদ্ধা 

ঢাকা: শহীদ শাহজাহান সিরাজের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ের কর্নেল তাহের মিলনায়তনে ছাত্র-শ্রমিক সংহতি দিবস' উপলক্ষে শহীদ শাহজাহান সিরাজকে স্মরণ ও তার প্রতিকৃতিতে মাল্যদান করে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

সংক্ষিপ্ত স্মরণসভা ও শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোহসীন, শ্রমিক জোট সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন ও জাসদ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি রাশিদুল হক ননী।

প্রসঙ্গত, ১৯৮৪ সালের ২২-২৩ ডিসেম্বর শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ এবং তৎকালীন ১৫ দল, ৭ দল, ছাত্রসংগ্রাম পরিষদ, ১৭টি কৃষক ও ক্ষেতমজুর সংগঠন, সম্মিলিত আইনজীবী পরিষদ সমর্থিত দেশব্যাপী ৪৮ ঘণ্টার শ্রমিক ধর্মঘট ডাকে। ধর্মঘটের  প্রথম দিনে ২২ ডিসেম্বর সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশনে রেল চলাচল বন্ধে পিকেটিং করার সময় তৎকালীন বিডিআর বাহিনীর গুলিবর্ষণে জাসদ সমর্থিত ছাত্রলীগ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির তৎকালীন সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ নিহত হন।

শাহজাহান সিরাজ নিহত হওয়ার খবর প্রচারিত হলে দেশের সব শিল্পাঞ্চল ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সারাদেশে এরশাদ সামরিক জান্তার বিরুদ্ধে ছাত্র-শ্রমিক-পেশাজীবী-জনতা বিক্ষোভে ফেটে পড়ে। শ্রমিক আন্দোলনের সমর্থনে একজন ছাত্রনেতার আত্মবলিদান ছাত্র ও শ্রমিক আন্দোলনের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা।

ঐতিহাসিক নজিরবিহীন এ ঘটনার স্মরণে দেশের প্রগতিশীল ছাত্র, শ্রমিক, রাজনৈতিক সংগঠনগুলো ১৯৮৫ সালের পর থেকে ২২ ডিসেম্বর ছাত্র-শ্রমিক সংহতি দিবস হিসেবে পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।