ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

বরিশালের ৪ আসনে হিসেব-নিকেশ ‘ওলট-পালট’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
বরিশালের ৪ আসনে হিসেব-নিকেশ ‘ওলট-পালট’

বরিশাল: প্রচার-প্রচারণার শেষ মুহূর্তে এসে বরিশালের ছয়টি আসনে ভোটের হিসেব-নিকেশ অনেকটাই পাল্টে গেছে। এক্ষেত্রে যে চারটি আসনে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার কথা রয়েছে সেখানে কেউ বিপদ কাটিয়ে উঠেছেন, আবার কেউ ঘোর বিপদে পড়েছেন।

তবে সবকিছুকে ছাপিয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণগুলোর মধ্যে তিনটি আসনে নৌকা আর একটি লাঙ্গলের মুখেই শেষ হাসিটা ফুটবে বলে মনে করছেন নেতা-কর্মীরা।  

সূত্র বলছে, বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ ও বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে স্বতন্ত্র ঈগল প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথের হেভিওয়েট প্রার্থী না থাকায় এ দুটি আসনে নৌকা ও ঈগলের বিজয় সুনিশ্চিত।  

অপরদিকে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মহাজোটের প্রার্থী হয়ে নৌকা প্রতীকে ভোটের মাঠে রয়েছেন। এ আসনে নিজ দলের সাংগঠনিক অবস্থান খুবই দুর্বল থাকলেও স্থানীয় আওয়ামী লীগ একট্টা হয়ে তার বিজয়ে কাজ করে যাচ্ছে। তারপরও মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগ নেতা ও বরিশাল-২ আসনের সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম এবং শেরে বাংলার দৌহিত্র এ কে ফাইয়াজুল হক ভোটের মাঠে শঙ্কার জানান দিচ্ছিল। কিন্তু বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম নির্বাচন থেকে সরে দাঁড়িয়ে নৌকায় সমর্থন দিলে পরিস্থিতি অনুকূলে প্রার্থী রাশেদ খান মেননের কব্জায় চলে আসে। যদিও স্থানীয় কোন্দলে সম্প্রতি ঈগল প্রতীকের এ কে ফাইয়াজুল হক অনুসারীদের ১৬টি মোটরসাইকেল ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনায় আসনটিতে কিছুটা উত্তাপ ছড়িয়েছে।

তবে এ ঘটনায় নৌকায় কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ মাওলাদ হোসেন। তিনি বলেন, ওই প্রার্থী ও তার লোকজন নিজেরাই নিজেদের মোটরসাইকেলে আগুন দিয়ে আওয়ামী লীগের ওপর দোষ চাপাতে চেয়েছিল। কিন্তু জনগণের সামনে সত্যটা প্রকাশ পেয়ে যাওয়ায় কোনো সুযোগ নেই কালিমা লাগানোর। আমাদের আসনে নৌকার বিজয় সুনিশ্চিত।

এদিকে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসনে স্থানীয় আওয়ামী লীগের বিশাল একটি অংশ জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপুকে সমর্থন দিয়ে প্রকাশ্যে মাঠে নেমেছে। তবে আওয়ামী লীগের অপর একটি অংশ ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আতিকুর রহমানের সঙ্গে রয়েছে। ফলে ফলাফল ঘোষণার আগ মুহূর্ত পর্যন্ত গোলাম কিবরিয়া টিপুর কপালে দুশ্চিন্তার ভাঁজ থেকেই যাচ্ছে।

অপরদিকে বরিশাল-৫ (সদর) আসনে দলীয় মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী হয়েও দ্বৈত নাগরিকত্বের কারণে নির্বাচন করতে পারছেন না মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তবে শেষ মুহূর্তে এসে বৃহস্পতিবার তার অনুসারীরা নিজ দলের নৌকার প্রার্থীকে সমর্থন না দিয়ে প্রকাশ্যে স্বতন্ত্র প্রার্থী ও অপর আওয়ামী লীগ নেতা সালাহউদ্দিন রিপনকে সমর্থন দিয়ে পরিস্থিতি ঘোলাটে করে ফেলেছেন।  এ কারণে শুরু থেকে প্রচারণায় বাধাগ্রস্ত হয়েও শেষ মুহূর্তে ট্রাকের প্রার্থী সালাহউদ্দিন রিপন এখন অনেকটা ফুরফুরা মেজাজে রয়েছেন। যদিও এ কারণে ভোটের হিসেব-নিকেশ হঠাৎ কিছুটা ওলট-পালট হয়ে যাওয়ায় নৌকার কর্মী-সমর্থকরা চিন্তিত নন।  

এদিকে বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে আচরণবিধির বালাই ছাড়াই প্রচারণার মাঠে একক দাপট দেখিয়ে গেছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্বতন্ত্র ট্রাক প্রতীকের প্রার্থী মোহাম্মদ শামসুল আলম। পক্ষান্তরে ভদ্রতার পরিচয় দিয়ে ঠাণ্ডা মাথায় প্রচারণা চালিয়ে গেছেন নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিক। তার সঙ্গে উপজেলা ও পৌর আওয়ামী লীগের রাঘববোয়ালরা না থাকলেও জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী আবদুল হাফিজ মল্লিক। এমনকি রাশেদ খান মেননকে সমর্থন দিতে জেলার সভাপতি-সম্পাদকসহ শীর্ষ নেতারা উজিরপুর-বানারীপাড়ায় নির্বাচনী সভায় গেলেও বরিশাল সদরের মতো বাকেরগঞ্জেও কেউ আসেননি। ফলে প্রচারণার মাঠে স্থানীয় আওয়ামী লীগের কিছু নেতার সহায়তায় নিজেকে এগিয়ে রেখেছেন আবদুল হাফিজ মল্লিক।

আবার এ আসনের বর্তমান সংসদ জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী নাসরিন জাহান রতনাও জয়ের কথা বলছেন। তবে সুষ্ঠু নির্বাচন হলে ভোটযুদ্ধটা নৌকা আর ট্রাককেই করতে হবে বলে জানিয়েছেন ভোটাররা।

যদিও বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কারণে সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত হবে বলে দাবি করেছেন এ আসনের অপর তিন স্বতন্ত্র প্রার্থী। তাদের দাবি, ট্রাককে বিজয়ী করতেই গৌরনদী থেকে বাকেরগঞ্জে এসেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৪
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।