ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

টাকা দিয়ে ভোট কেনার মহোৎসব চলছে: বিএনএম মহাসচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
টাকা দিয়ে ভোট কেনার মহোৎসব চলছে: বিএনএম মহাসচিব

চাঁদপুর: নিজ নির্বাচনী এলাকার সব কেন্দ্রেই ঝুঁকিপূর্ণ এবং টাকা দিয়ে ভোট কেনার মহোৎসব চলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মহাসচিব ড. মো. শাজাহান।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা সদরে রূপসা সড়কে নির্বাচনী কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

ড. মো. শাহজাহান চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসন থেকে বিএনএম-এর নোঙ্গর প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাংবাদিক মুহাম্মদ শফিকুর রহমান, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের সাবেক এমপি ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া, জালাল আহমেদসহ আটজন নির্বাচনী প্রতিদ্বন্দ্বী মাঠে আছেন।

ড. মো. শাজাহান সাংবাদিকদেরকে বলেন, কয়টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রের অভিযোগ করব? আমার নিজ কেন্দ্রও ঝুঁকিপূর্ণ। পরিবেশ না পেলে মানুষ ভোট কেন্দ্রে যাবে না। নির্বাচন কমিশনকে সুষ্ঠু ভোট করে তাদের পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। তাহলে দেশের নির্বাচনে মানুষের আস্থা ফিরে আসবে।

তিনি বলেন, আমার নির্বাচনী এলাকায় একটি মারমুখী অবস্থা তৈরি হয়ে আছে। যদিও প্রশাসন দৃঢ়তার সঙ্গে বলছে এগুলো তারা হতে দেবে না। কিন্তু আমি মনে করি, আমার নির্বাচনী এলাকার ১১৮টি কেন্দ্রের মধ্যে সবগুলোই ঝুঁকিপূর্ণ।

তিনি ভোটারদের উপস্থিতি সম্পর্কে বলেন, ভোটারদের উপস্থিতি দুই রকম হতে পারে। একটি হচ্ছে, সাধারণ মানুষের মধ্যে একটি চাপ কাজ করছে। অর্থাৎ এখনেই ভোটারদের অনেকে বলছেন পায়ের টেংরি কেটে দেব, মারব এবং ৭ তারিখের পর দেখে ছাড়ব। তাই অনেক নিরীহ ভোটার আছেন এই ঝুঁকির মধ্যে যেতে চাচ্ছেন না। অপরটি হচ্ছে, তাদের যুদ্ধের প্রস্তুতি দেখে প্রশাসন যে নিরপেক্ষ নির্বাচন করবে এটাকে তারা এখনও আস্থায় আনতে পারেননি।

তিনি বলেন, আবার কেউ কেউ বাড়িতে গিয়ে লিফলেট বিতরণ করছেন ভোট কেন্দ্রে যেন না যাওয়া হয়। এক্ষেত্রেও ভোটার উপস্থিতি কম হওয়ার একটি আশঙ্কা থেকেই যায়। কিন্তু সার্বিকভাবে আমি মনে করি বাংলাদেশের মানুষ ভোটকে একটি উৎসবের মতো মনে করে। পাঁচ বছর পর ভোট আসে। ভোটের পরিবেশ থাকলে অবশ্যই লোকজন কেন্দ্রে আসবেন।

সুষ্ঠু নির্বাচনের চ্যালেঞ্জ সরকারের প্রতি চাপের বিষয়। এই প্রসঙ্গে তিনি বলেন, সরকার যদি এই চ্যালেঞ্জ নিতে না পারে তাহলে স্বাভাবিকভাবে বহির্বিশ্বের যে ধারণা রয়েছে তাতে ধস আসবে। এরসঙ্গে সরকারের বাণিজ্যসহ অন্যান্য যেসব চাপ রয়েছে সেগুলোর সম্মুখীন হবে। সরকার চাপে থাকা মানে, দেশের জনগণের চাপে থাকা। যার ফলে দেশের জনগণও ক্ষতিগ্রস্ত হবে।

ড. শাহজাহান বলেন, নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে আমি ব্যাপক সাড়া পেয়েছি। সাধারণ মানুষ আমাকে ভালোভাবে নিয়েছে। আমি সবচেয়ে বেশি সাধারণ মানুষের কাছে গিয়েছি। নির্বাচন সুষ্ঠু হলে এবং পরিবেশ ভালো থাকলে অবশ্যই অনেক ব্যবধানে আমি বিজয়ী হব। সার্বিক বিষয় নিয়ে আমি প্রতিনিয়ত জেলা রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ সুপারের সঙ্গে যোগাযোগ রক্ষা করেছি।

এ সময় বিএনএম-এর স্থানীয় নেতাকর্মী এবং জাতীয় গণমাধ্যমের বিভিন্ন পর্যায়ের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।