ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শহীদ আসাদের চেতনায় গণতন্ত্রের সংগ্রাম জোরদারের আহ্বান সাকির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
শহীদ আসাদের চেতনায় গণতন্ত্রের সংগ্রাম জোরদারের আহ্বান সাকির

ঢাকা: ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ আসাদের চেতনায় গণতন্ত্রের সংগ্রাম জোরদার করার আহ্বান জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, শহীদ আসাদের চেতনায় বর্তমান স্বৈরাচারের বিরুদ্ধে সার্বভৌম ও আত্মমর্যাদা সম্পন্ন দেশ গড়ে তোলার লক্ষ্যে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে গণআন্দোলন গড়ে তুলতে হবে এবং ভোট ডাকাত ফ্যাসিবাদী সরকারের পতনের লক্ষ্যে সংগ্রাম গড়ে তুলতে হবে।

শনিবার (২০ জানুয়ারি) আসাদ দিবসে সকাল ৯টায় ঢাকা মেডিকেল কলেজে শহীদ আসাদের স্মৃতিফলকে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন জোনায়েদ সাকি।

এ সময় আরও উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূইয়া, জাতীয় পরিষদের সদস্য সেন্টু খান, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান খান রিচার্ড প্রমুখ।

জোনায়েদ সাকি বলেন, ১৯৬৯ সালের ২০ জানুয়ারি শহীদ আসাদের জীবন দান এ অঞ্চলের গণমানুষের মধ্যে এমন এক চেতনার উত্থান ঘটিয়েছিল যে, আইয়ুব খানের মতো স্বৈরশাসকেরও পতন নিশ্চিত হয়েছিল। শুধু তাই নয়, এ গণঅভ্যুত্থানের ভেতর দিয়েই জমিন তৈরি হয়েছিল ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রামের।

তিনি বলেন, শহীদ আসাদ একজন রাজনীতি সচেতন ছাত্র আন্দোলনের নেতাই ছিলেন না, তিনি কৃষক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। মওলানা ভাসানীর ডাকে যখন এদেশের বঞ্চিত নিপীড়িত কৃষক জনতা একের পর এক  ঘেরাও ও হাট হরতাল পালন করছিলেন, সে সময় শহীদ আসাদ এ কর্মসূচি বাস্তবায়নে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। এ কারণেই শহীদ আসাদের জীবন দান সে লড়াইয়ের প্রেরণাকে বহুগুণ বাড়িয়ে দেয়, সারা দেশে বিদ্রোহের দাবানল সৃষ্টি হয় এবং সামরিক শাসক জেনারেল আইয়ুবের পতন নিশ্চিত হয়।

জোনায়েদ সাকি আরও বলেন, স্বাধীনতার ৫৩ বছরে এবং ’৬৯ এর গণঅভ্যুত্থানের ৫৫ বছর পর এসে মুক্তিযুদ্ধের যে অঙ্গীকার ছিল—সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার, তা এমনভাবে ভূলুণ্ঠিত হয়েছে, মানুষকে ন্যূনতম ভোটাধিকার রক্ষার জন্য সংগ্রাম করতে হচ্ছে। ২০২৪ সালের ৭ জানুয়ারি একতরফা ও নজিরবিহীন দখল কায়েমের ভোটের মধ্য দিয়ে দেশকে এমন জায়গায় ঠেলে দিয়েছে যে, রাষ্ট্র আজকে ধসে পড়ে যাবার উপক্রম হয়েছে। এরা আসলে মুক্তিযুদ্ধের চেতনা রক্ষার নামে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা গণতন্ত্র ও সার্বজনীন ভোটাধিকারকেই ধ্বংস করেছে।

তিনি বলেন, শহীদ আসাদের চেতনায় বর্তমান স্বৈরাচারের বিরুদ্ধে সার্বভৌম ও আত্মমর্যাদা সম্পন্ন দেশ গড়ে তোলার লক্ষ্যে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে গণআন্দোলন গড়ে তুলতে হবে এবং ভোট ডাকাত ফ্যাসিবাদী সরকারের পতনের লক্ষ্যে সংগ্রাম গড়ে তুলতে হবে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।