ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সর্বত্রই নারীরা নির্যাতিত ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হাতে: রিজভী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
সর্বত্রই নারীরা নির্যাতিত ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হাতে: রিজভী

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসের প্রসঙ্গ টেনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, আজ আন্তর্জাতিক নারী দিবস এমন এক সময় পালিত হচ্ছে যখন বাংলাদেশে নারীরা ঘরে-বাইরে-কর্মস্থলে সর্বত্রই নির্যাতিত-নিপীড়িত-লাঞ্ছিত-খুন খারাবির শিকার হচ্ছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হাতে। কর্তৃত্ববাদী শেখ হাসিনার গত ১৬ বছরের কুশাসনে সবচেয়ে বেশি লাঞ্ছিত ও অপমানিত হয়েছেন নারীরা।

রাজনৈতিক চরিত্র হারিয়ে আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সারাদেশে ভয়ংকর নারী নিপীড়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

তিনি আরও বলেন, রাষ্ট্রক্ষমতার আশ্রয়, প্ররোচনায় এদের অসভ্যতা রুচিহীন বর্বর শক্তিতে পরিণত করেছে। বর্তমান নৈরাজ্যকর পরিস্থিতিতে শুধু রাত-বিরেতে নয়, দিনে দুপুরে পথ চলতে নারীরাসহ সাধারণ মানুষের গা ছমছম করে। নবধারার আওয়ামী বাকশালরাজ্যে নারী ও শিশুদের ওপর সহিংসতার মাত্রায় এখনো কোন ছেদ যতি টানা হয়নি, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় তা দিন দিন বেড়েই চলেছে।

শুক্রবার (৮ মার্চ) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

তিনি বলেন, দেশের সর্বাধিক জনপ্রিয় নেত্রী দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া একজন মহীয়সী নারী। যিনি অবরুদ্ধ গণতন্ত্রকে বারবার মুক্ত করেছেন। যিনি বাংলাদেশ নারী সমাজের অগ্রগতিতে অসামান্য অবদান রেখেছেন। অথচ তাকে সীমাহীন হয়রানি ও হেনস্তা করার জন্য অন্যায় এবং বেআইনিভাবে মিথ্যা মামলায় আটক করে রাখা হয়েছে। সমস্ত মৌলিক মানবাধিকার, সাংবিধানিক অধিকারকে পদদলিত করে তাকে সুচিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত রাখা হয়েছে। চারবারের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে না দিয়ে হত্যার ষড়যন্ত্রে লিপ্ত আছে বিনা ভোটের ডামি সরকার।  

বিএনপির এই মুখপাত্র বলেন, শেখ হাসিনার চলমান দুঃশাসনে কারোই রেহাই নেই। আপনি রাজনীতি করেন কিংবা না করেন, কেউই নিরাপদ নন। প্রধান বিচারপতি এস কে সিনহারও রেহাই মেলেনি। কারণ কী? কারণ শেখ হাসিনা এখন কেবলমাত্র একটি কলের পুতুল। শেখ হাসিনার ক্ষমতার নাটাই দেশের জনগণ কিংবা বাংলাদেশের সীমানার ভেতরে নয়। শেখ হাসিনার ক্ষমতার নাটাই বাংলাদেশের সীমানার বাইরে। সুতরাং,আপনার কিংবা আপনাদের স্বার্থ দেখা তাবেদার শেখ হাসিনার পক্ষে সম্ভব নয়। এমনকি তাবেদার সরকার আপনার স্বার্থ দেখার ক্ষমতাও হারিয়ে ফেলেছে।

তিনি বলেন, ফ্যাসিস্ট সরকার কাউকে মানুষ বলেই গণ্য করছে না। শেখ হাসিনার থাবা থেকে বর্তমানে একজন নোবেল লরিয়েটেরও রেহাই মিলছে না। এক যুগের বেশি পার হলেও এখনো সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার হয়নি। গত ১৫ বছরে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর একটি হামলার ঘটনার সুষ্ঠু তদন্ত কিংবা বিচার হয়নি। দেশে সংঘটিত একটি অগ্নিকাণ্ডের ঘটনারও বিচার হয়নি। ব্যাংক খেকোদের বিচার হয়নি। অথচ ঠুনকো অভিযোগে একজন নোবেল লোরিয়েটকে প্রায় প্রতিদিন আদালতের বারান্দায় ঘুরতে হচ্ছে।  

মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়া, নোবেল লরিয়েট ডক্টর ইউনুস, ডক্টর শহিদুল আলম, দেশের গণতন্ত্রকামী জনগণ এবং ভিন্নমতের মানুষের প্রতি ফ্যাসিস্ট শেখ হাসিনার নির্মম আচরণ দেখেও এখনো যারা না দেখার ভান করছেন কিংবা এখনো যারা শেখ হাসিনার অবিচার-অনাচারের বিরুদ্ধে সাধ্যমতো প্রতিবাদী হয়ে উঠছেন না আমি নিশ্চিত করে বলতে পারি চুপ করে থেকে কেউ নিজেকে রক্ষা করতে সক্ষম হবেন না বলেও যোগ করেন তিনি।

তিনি বলেন, দেশের সীমান্তে বাংলাদেশের নাগরিক হত্যা, এমনকি বিজিবি সদস্য মেরে ফেললেও বাংলাদেশের প্রতিবাদ করার সাহস নেই। বরং, দিন দুয়েক আগে ‘ডামি প্রধানমন্ত্রীর ডামি উপদেষ্টা’র একটি বক্তব্য রীতিমতো বাংলাদেশের নাগরিকদের জন্য উদ্বেগজনক। তিনি বলেছেন, সীমান্তে মৃত্যুর ঘটনা হত্যাকাণ্ড নয়, সীমান্ত হত্যাকাণ্ড নাকি দুর্ঘটনা।

খেজুরের দাম পর্যন্ত পরিকল্পিতভাবে বাড়িয়ে দেওয়া হয়েছে এমন অভিযোগ এনে রিজভী বলেন, ‘ডামি সরকার’ বলছে খেজুর নাকি বিলাসী পণ্য। এ অজুহাতে খেজুর আমদানির ওপর অস্বাভাবিক হারে শুল্ক আরোপ করা হয়েছে। সচেতন জনগণের কাছে আমার জিজ্ঞাসা, রোজাদারদের কাছে খেজুর কি বিলাসী পণ্য?

অন্তত রমজান মাসের জন্য হলেও খেজুর আমদানির ওপর শুল্ক মওকুফ সময়ের দাবি বলে জানান রিজভী।

দেশের জনগণের ধর্মীয় সংস্কৃতি এবং সামাজিক মূল্যবোধের বিরুদ্ধে অবস্থান নিয়ে কাদেরকে খুশি করতে চায় সরকার এমন প্রশ্ন রেখে রিজভী বলেন,দেশের ধর্মপ্রাণ জনগণ বিশ্বাস করে 'ডামি সরকার, অত্যন্ত সুক্ষ এবং পরিকল্পিতভাবেই দেশের বৃহত্তর জনগোষ্ঠীর ধর্মীয় সংস্কৃতি এবং সামাজিক রীতি ও মূল্যবোধের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, অধ্যাপক ড মামুন আহমেদ, বিএনপির সহ অর্থ সম্পাদক মাহমুদুর রহমান সুমন,  নির্বাহী কমিটির সদস্য তারিকুল আলম তেনজিং ও ছাত্রদল নেতা তৌহিদুর রহমান আউয়াল।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
টিএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।