ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মেয়াদ পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ হয়নি মহানগর ছাত্রলীগের দুই কমিটি

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
মেয়াদ পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ হয়নি মহানগর ছাত্রলীগের দুই কমিটি

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের ঢাকা মহানগর দুই কমিটির (উত্তর ও দক্ষিণ) মেয়াদ পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ হয়নি।

গঠনতন্ত্র অনুযায়ী, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগ শাখা সাংগঠনিক জেলার মর্যাদা পায়।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ১০(খ) ধারায় বলা হয়েছে- ‘জেলা শাখার কার্যকাল এক বছর’।  

অথচ গত বছরের ২০ ডিসেম্বর শেষ হয়েছে বর্তমান কমিটির মেয়াদ। আর একইদিন হওয়া কেন্দ্রীয় ছাত্রলীগ গত বছরের ১৪ জুলাই ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ হয়। আর ঢাকা মহানগরের এক বছর মেয়াদি দুই কমিটি গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ হলেও পূর্ণাঙ্গ হয়নি।

১৬ মাস অতিবাহিত হওয়ার পরেও কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় হতাশা বিরাজ করছে পদপ্রত্যাশী নেতাকর্মীদের মধ্যে। এ নিয়ে ছাত্রলীগের মহানগর শাখার নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ লক্ষ্য করা গেছে। একইসঙ্গে তৈরি হয়েছে সাংগঠনিক দুরবস্থা।  

মহানগর উত্তরের আওতাধীন ত্রিশের অধিক ইউনিট থাকলেও বিগত ষোল মাসে মাত্র দুটি ইউনিটে নতুন কমিটি ঘোষণা হয়েছে। গত জাতীয় নির্বাচনেও মহানগরের শীর্ষ দুই নেতা নির্বাচন পরিচালনা কমিটি ঘোষণা করতে পারেনি।  

এ বিষয়ে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক উপ-সাংস্কৃতিক সম্পাদক সারোয়ার আলম বলেন, এখানে তো সিস্টেম নেই, এতদিন হয়ে গেল (পূর্ণাঙ্গ) কমিটি নেই, কোনো পরিবেশই নেই এখানে।

আর ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক কার্যনির্বাহী সদস্য আশরাফুল আলম বাংলানিউজকে বলেন, কমিটি এক বছর পার হয়ে দুই বছর হতে চললো। অথচ কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে না। একই সময়ে হওয়া কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ হলেও মহানগর কমিটি না হওয়া দুঃখজনক।  

হতাশা প্রকাশ করে তিনি আরও বলেন, ছাত্রলীগের রাজনীতি করতে গেলে বয়সসীমার একটি বিষয় আছে, সেটাও পার হয়ে যাচ্ছে।  

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি বাংলানিউজকে বলেন, কমিটির মেয়াদ এক বছর এটা কী কমিটি ঘোষণার সময় বলা হয়েছে কোথাও।

এ সময় প্রতিবেদক ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী কমিটির মেয়াদ এক বছর জানালে তিনি বলেন, কমিটি গোছানো হয়ে গেছে। শেষ মুহূর্তের যাচাই-বাছাইয়ের কাজ চলছে। ভুলভ্রান্তি হলে তো আপনারা আবার লিখবেন।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সজল কুণ্ডু বলেন, কমিটি তৈরির শেষ মুহূর্তের কাজ চলছে।

কবে নাগাদ কমিটি হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যে কমিটি ঘোষণা করা হবে।  

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বাংলানিউজকে বলেন, দ্রুততম সময়ের মধ্যে কমিটি দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ২০২২ সালের ২০ ডিসেম্বর রিয়াজ মাহমুদকে সভাপতি ও সাগর আহমেদ শামীমকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর উত্তর এবং রাজিবুল ইসলাম বাপ্পীকে সভাপতি ও সজল কুণ্ডুকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর দক্ষিণের কমিটি ঘোষণা করা হয়। এক বছরের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কমিটির অনুমোদন দেন।  

বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এনবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad