ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

দুর্নীতির কারণে লাভের গুড় পিঁপড়ায় খায়: পঙ্কজ নাথ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
দুর্নীতির কারণে লাভের গুড় পিঁপড়ায় খায়: পঙ্কজ নাথ

ঢাকা: দুর্নীতির কারণে লাভের গুড় পিঁপড়ায় খায় বলে মন্তব্য করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য পঙ্কজ নাথ। বুধবার (৩ জুলাই) জাতীয় সংসদ অধিবেশনে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি বিল–২০২৪’ এর ওপর জনমত যাচাই বাছাই ও সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

পঙ্কজ নাথ বলেন, আমাদের প্রাথমিক শিক্ষাকে একেবারেই তৃণমূলের পর্যায়ের শিশুদের যোগ্য করে তোলার জন্য প্রধানমন্ত্রী তার সাধ্যের সবটুকু ঢেলে দিয়েছেন। তিনি প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করেছেন। যে গ্রামে বিদ্যালয় নেই, খুঁজে বের করে দিয়েছেন, চরাঞ্চলে স্কুল দিয়েছেন, প্রশিক্ষণের আয়োজন করেছেন। সন্তানকে স্কুলে পাঠানো মায়ের মোবাইল অ্যাকাউন্টে নীরবে গোপনে মাসে দেড়শ টাকা চলে যায়, সেটিও প্রধানমন্ত্রী করেছেন। শিক্ষার প্রতি তার যে অনুরাগ, সেটিরই বহিঃপ্রকাশ এটি।  

স্বেচ্ছাসেবক লীগের সাবেক এই সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রীর সদিচ্ছা, আন্তরিকতা- এ লাভের গুড় পিঁপড়ায় খেয়ে ফেলে। ডিজি কিংবা মন্ত্রণালয়কেন্দ্রিক বদলি বাণিজ্যের তদবির আর ট্রেনিংয়ের সিন্ডিকেট। সেই সিন্ডিকেট ভাঙা দরকার।

পঙ্কজ নাথ বলেন, আমি গ্রামের মানুষ, আমার চরে কেউ (শিক্ষক) থাকতে চান না। এক বছরের বেশি রাখতেই পারি না। বদলিটা যেন যত্রতত্র না হয়। ঢাকায় এসে তদবির করে অনেকে বদলি হয়ে যান। এটি বন্ধ করতে হবে। না পারলে লাভের গুঁড়, প্রধানমন্ত্রীর সদিচ্ছাকে শেষ করে দেবেন এ দুর্নীতিবাজেরা আর শিক্ষকেরা।

তিনি আরও বলেন, দক্ষ ও পরিশ্রমী শিক্ষকদের প্রণোদনা দেওয়ার আহ্বান জানাই। প্রতিটা উপজেলায় একটি করে আবাসিক প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা করে প্রতিবন্ধী শিশুদের শিক্ষার সুযোগ দেওয়ার আহ্বান জানাই।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এসকে/এমইউএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।