ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

রাজনীতি

হত্যাকাণ্ডের বিচার-সরকারের পদত্যাগের দাবিতে সমাবেশ ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
হত্যাকাণ্ডের বিচার-সরকারের পদত্যাগের দাবিতে সমাবেশ ঘোষণা

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে ছাত্র-জনতার ওপর নৃশংস হত্যাকাণ্ড চালানোর বিচার ও সরকারের পদত্যাগের দাবিতে আগামী বুধবার (৩১ জুলাই) প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। এদিন বেলা ১১টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

সাইফুল হক বলেন, যুগপৎভাবে ধারাবাহিকভাবে অচিরেই কর্মসূচি ঘোষণা করা হবে। নৃশংস হত্যাকাণ্ডের বিচার ও সরকারের পদত্যাগসহ দাবি বাস্তবায়নে আগামী ৩১ জুলাই বেলা ১১টায় পল্টন মোড়ে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করছি।  

সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে ৬ দফা দাবি তুলে ধরেন সাইফুল হক। দাবিগুলো হলো- দ্রুত কারফিউ প্রত্যাহার করে সশস্ত্র বাহিনী ও বিজিবিসহ বিশেষ বাহিনীগুলোকে ব্যারাকে ফিরিয়ে নিতে হবে; ইন্টারনেট ব্যবস্থা পুরোপুরি চালু করতে হবে এবং টেলিভিশনসহ গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ প্রত্যাহার করে গণমাধ্যমের স্বাধীন দায়িত্বশীল ভূমিকা নিশ্চিত করতে হবে; জাতিসংঘের তত্ত্বাবধানে ছাত্র-জনতার হত্যাকাণ্ডসহ সমগ্র ঘটনার নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত ও অপরাধীদের চিহ্নিত করতে হবে।  তাদের আইনানুগ শাস্তি নিশ্চিত করতে হবে। আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর গুলি-হত্যার পরিকল্পনাকারী-নির্দেশদাতা ও বাস্তবায়নকারীদের যথাযথ বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

এছাড়া ছাত্র-জনতাসহ বিরোধী দলসমূহের নেতাকর্মী সমর্থকদের গ্রেপ্তার, রিমান্ডের নামে শারীরিক মানসিক নির্যাতন, মিথ্যা ও হয়রানিমূলক সকল মামলা প্রত্যাহার এবং তাদের মুক্তি নিশ্চিত করতে হবে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গুম হওয়া ও তুলে নেওয়া নেতাদের অবিলম্বে মুক্তি, সকল শিক্ষা প্রতিষ্ঠান চালু ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত ও শিক্ষার্থীদের ৯ দফা গণতান্ত্রিক দাবি দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে এবং ব্লক রেইডের ছত্রছায়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছাত্রলীগ-যুবলীগসহ সরকারের বিভিন্ন বাহিনীর হামলা, আক্রমণ, ভাংচুর, লুটপাট ও নির্যাতন-নিপীড়ন এখনই বন্ধ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
টিএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।