ঢাকা, রবিবার, ১৯ শ্রাবণ ১৪৩১, ০৪ আগস্ট ২০২৪, ২৮ মহররম ১৪৪৬

রাজনীতি

শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনে ১২ দলের সমর্থন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনে ১২ দলের সমর্থন

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘অসহযোগ আন্দোলনের’ আহ্বানকে সমর্থন জানিয়েছেন ১২ দলীয় জোট।

শনিবার (৩ আগস্ট) বিকেলে পুরানা পল্টনে ১২ দলের অস্থায়ী কার্যালয়ে এক জরুরি সভা শেষে অসহযোগ আন্দোলনে সমর্থনের ঘোষণা দেয় এ জোট।

সভায় সভাপতির বক্তব্যে বাংলাদেশ এলডিপির মহাসচিব ও ১২ দলীয় জোটের মুখপাত্র শাহাদাত হোসেন সেলিম সরকারকে ফ্যাসিবাদী উল্লেখ করে হুঁশিয়ারি দেন। তিনি বলেন, আমাদের রাজনৈতিক দলগুলোর বিগত ১৫ বছরের আন্দোলন ব্যর্থ হয়নি। ইন শা আল্লাহ চলমান আন্দোলনও ব্যর্থ হবে না। এই আওয়ামী লীগ সরকারের পতনের মাধ্যমে দেশের গণতান্ত্রিক মানুষের বিজয় হবে।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবার বিজয়ের এক ঐতিহাসিক মাইল ফলকের দিকে অগ্রসর হচ্ছে। আমরা ছাত্র জনতার পাশে আছি এবং চূড়ান্ত বিজয় না হওয়া পর্যন্ত পাশে থাকবো ইন শা আল্লাহ।

জাতীয় পার্টির (জাফর) মহাসচিব ও ১২ দলীয় জোটের শীর্ষ নেতা সাবেক সংসদ সদস্য আহসান হাবিব লিংকন বলেন, বাংলাদেশের ইতিহাসে ছাত্রজনতার আন্দোলন কখনোই ব্যর্থ হয়নি। আমাদের মনে রাখতে হবে, ছাত্র-জনতার ১৯৫২, ৬৯, ৭১’র আন্দোলন মহান বিজয়ের ইতিহাস। তাই এবারের ২০২৪ সালের ছাত্র আন্দোলনও ব্যর্থ হবে না। এখন প্রয়োজন আমাদের নৈতিক এবং রাজনৈতিক দায়িত্ব নিয়ে রাজপথে নেমে পড়া।

এ সময় জোট নেতৃবৃন্দ ১২ দলীয় জোটের সমন্বয়ক ও বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদাসহ গণতান্ত্রিক আন্দোলনে গ্রেপ্তার সব রাজবন্দী ও ছাত্র জনতার অবিলম্বে মুক্তি দাবি করেন।

সভায় আরও বক্তব্য দেন বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান নুরুল আমিন বেপারী, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান, জাতীয় দলের ভাইস চেয়ারম্যান মো. সারোয়ার আলম, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন মো. ফারুক রহমান, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন পারভেজ, ইসলামি ঐক্যজোটের মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল করিম, নয়া-গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান মাস্টার এম এ মান্নান, প্রগতিশীল জাতীয়তাবাদী দলের (পিএনপি) চেয়ারম্যান ফিরোজ মোহাম্মদ লিটন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ঢাকা মহানগর সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান খান।

আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ এলডিপির সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম রনক, তমিজউদদীন টিটু, আবুল বাশার, জাগপার অধ্যাপক ইকবাল হোসেন, নজরুল ইসলাম বাবলু, বাংলাদেশ লেবার পার্টির আমিনুল ইসলাম, শরীফুল ইসলাম, বাংলাদেশ কল্যাণ পার্টির আবু হানিফ, লায়ন উমার রাযী, ইসলামি ঐক্য জোটের বীর মুক্তিযোদ্ধা শওকত আমিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
টিএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।