ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

দেশ ছেড়ে পালাইনি, পালাবো না: উবায়দুল মোকতাদির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
দেশ ছেড়ে পালাইনি, পালাবো না: উবায়দুল মোকতাদির

ঢাকা: ‘আমি দেশে আছি। মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে।

আমি পালাইনি, অফিস করছি। আগামীতেও দেশে থাকবো। দেশে থেকে যা করার করবো। ’

দেশের বর্তমান পরিস্থিতিতে ‘পালিয়ে গেছেন’ এমন গুজবকে উড়িয়ে দিয়ে এসব কথা বলেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী উবায়দুল মোকতাদির।

রোববার (৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

চলমান পরিস্থিতিতে সরকারের এমপি, মন্ত্রী, প্রতিমন্ত্রী দেশ ছেড়ে পালিয়েছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক গুজব ছড়ানো হচ্ছে। একটি তালিকাও সামাজিকমাধ্যমে ঘুরছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, মিথ্যা তালিকা ছেড়েছে। আমার একটা বাইপাস হয়েছে। সেটি চেকআপে যেতে হয় বাইরে। কিন্তু এবার পরিস্থিতি এমন যে ভেবেছি যাব না। অতীতেও এমন পরিস্থিতিতে দেশ ছাড়িনি। দেশে থেকে যা করার করবো।

পরিস্থিতি কীভাবে স্বাভাবিক হবে জানতে চাইলে উবায়দুল মোকতাদির বলেন, দলের পক্ষ থেকে মানুষকে সঙ্গে রাখার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। আমি জেলা পর্যায়ের নেতা হিসেবে বলছি। শিক্ষার্থীরা তাদের ইস্যুতে নেই। তারা এখন রাজনৈতিক ইস্যু নিয়ে নেমেছে। অসহযোগ আন্দোলন বঙ্গবন্ধুর সময় হয়েছে। সেটা একটা প্রেক্ষাপট ছিল তিনি সকলকে বলেছেন খাজনা দেবেন না। কিন্তু শিক্ষার্থীদের সেই অথরিটি নেই। লিগ্যাল বা নৈতিক অথরিটি কোনোটাই নেই। তাদের এ ডাকে জাতি হিসেবে মানুষ কীভাবে সাড়া দেবে সেটা ভাবার বিষয়।

সরকার তথা আওয়ামী লীগ কোনো চাপে আছে কিনা প্রশ্ন করলে তিনি বলেন, সরকার বিষয়ে আমি দায়িত্ব নিয়ে কথা বলতে পারবো না। আওয়ামী লীগ এ ধরনের অবস্থা বহুবার মোকাবিলা করেছে। চাপ আমরা, রাজনীতিই তো চাপ। পুরো রাজনীতিই চাপের মধ্যে। এর মধ্যে থেকেই কাজ করতে হবে। আমরা যেমন চাপের মধ্যে আছি, অন্যেরাও চাপের মধ্যে আছে।

আওয়ামী লীগ দলগতভাবে কি বিশৃঙ্খলার মধ্যে পড়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আওয়ামী লীগকে সব সময় টার্গেট করা হয়। এর আগেও বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের অফিস পুড়িয়ে দেওয়া হয়েছে। আমার জানামতে এমন কোনো নির্দেশনা নাই, সব জায়গায় একই ধরনের নির্দেশনা যায়। আমাদের পাল্টা আক্রমণের কোনো নির্দেশনা নেই। আমরা সেদিকে যাব না। আমরা শান্তিপূর্ণভাবে রাজনৈতিক পরিস্থিতিকে রাজনৈতিকভাবে মোকাবিলার চেষ্টা করব।

দেশে কি এ মুহূর্তে শান্তিপূর্ণ অবস্থান আছে জানতে চাইলে তিনি বলেন, দেশে পুরোপুরি শান্তিপূর্ণ অবস্থানে আছে সেটা বলবো না। সেটা পুরোপুরি নষ্ট করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে আমার মনে হয় না খুব একটা কার্যকর হবে। কারণ, আওয়ামী লীগ জনগণকে মোবিলাইজ করছে। আশা করছি কাল থেকে দেশের পরিস্থিতি উন্নত হবে। আমরা মোবিলাইজড করছি, আরও ব্যাপক জনগণ সমাগমের ব্যবস্থা করবো। আমাদের পক্ষেও তো জনগণ আছে।

সরকার কি একটু দেরিতে কাজ করছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা তো সব কিছু শান্তিপূর্ণভাবে সমাধান হবে এটাই মনে করেছিলাম। আমরা ধারণা করেছিলাম ছাত্রদের আন্দোলন ওই পর্যন্তই সীমাবদ্ধ থাকবে। সেটা যে এ অবস্থায় যাবে সেটা অনুমান করতে পারিনি।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।