ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

জঙ্গি হামলা-সরকার উৎখাত আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে হবে: ইনু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
জঙ্গি হামলা-সরকার উৎখাত আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে হবে: ইনু

ঢাকা: জঙ্গি সন্ত্রাসী হামলা এবং সরকার উৎখাতের আন্দোলন রাজনৈতিকভাবেই সরকারকে মোকাবিলা করতে হবে বলে মনে করেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের অন্যতম নেতা ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু৷ পাশপাশি কোটা আন্দোলনরত ছাত্রদের সঙ্গে আলোচনার কথাও তিনি জানান৷ 

রোববার (৪ আগস্ট) সন্ধ্যায় দেশের বর্তমান পরিস্থিতি এবং করণীয় সম্পর্কে হাসানৃল হক ইনুর কাছে জানতে চাইলে তিনি বাংলানিউজকে এসব কথা বলেন ৷

হাসানৃল হক ইনু বলেন, পরিস্থিতি যেটা চলছে সেটা তো আর কোটা আন্দোলনের মধ্যে নেই ৷ ছাত্ররা সরকারের পদ ত্যাগের দাবি জানিয়ে এক দফা দিয়েছে ৷ তারা রাজনৈতিক আন্দোলনে চলে গেছে ৷ আন্দোলনের নামে জঙ্গি সন্ত্রাসী হামলা চলছে। এটা ছাত্রদের কোটা আন্দোলন না, এটা জনতার আন্দোলন না।

আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়, আলোচনা করতে হবে৷ কিন্তু পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য, রক্তপাত, সংঘর্ষ এড়ানোর জন্য সরকার যে পদক্ষেপ নিয়েছে তার মধ্য দিয়ে পরিস্থিতি স্বাভাবিক হলে পরবর্তীতে কি করা যায় সেটা নিয়ে আলোচনা করতে হবে।

ইনু বলেন, কোটা আন্দোলন আর জঙ্গি সন্ত্রাসী হামলা এক নয়। কোটা আন্দোলন আর সরকার উৎখাত আন্দোলন এক নয়। কোটা আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে সহমর্মিতা সহানুভূতি সমবেদনা সহনশীলতার সঙ্গে আলোচনা করা যাবে। কিন্তু জঙ্গি হামলা, সরকার উৎখাতের আন্দোলন রাজনৈতিকভাবেই মোকাবিলা করা হবে। এর সঙ্গে ছাত্র আন্দোলনকারীদের জড়িত হওয়া যাবে না। ছাত্ররা জড়িত হলে সরকার কোনো দায়িত্ব নেবে না, সরকার দায়ী থাকবে না। জঙ্গি হামলা, সরকার উৎখাত আন্দোলনে কোটা আন্দোলনকারী ছাত্রদের জড়িত না হওয়ার আহ্বান জানাচ্ছি ‌।

সরকার উৎখাতের এ জঙ্গি সন্ত্রাসী হামলা, আন্দোলন সরকারকে রাজনৈতিকভাবেই মোকাবিলা করতে হয়৷ জঙ্গি সন্ত্রাসী হামলা, সহিংস পরিস্থিতি মোকাবিলায় সরকারকে কঠোর হতে হয় ৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকারকে প্রশাসনিক দিক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে ৷ সরকার কিছু পদক্ষেপ নিয়েছে ৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার যে পদক্ষেপগুলো নিয়েছে এর মধ্য দিয়ে চলমান সহিংসতা, সংঘাত নিয়ন্ত্রণ করা সব সম্ভব হবে কিনা জানতে চাইলে হাসানৃল হক ইনু বলেন আশা করি পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে এবং সরকার নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবে।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৪
এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।