ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

রাজনীতি

ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে বিএনপির বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে বিএনপির বৈঠক

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে করেছেন ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস।  

শুক্রবার (৯ আগস্ট) বেলা ১১ টায় গুলশানে চেয়ারপার্সনের অফিসে এ বৈঠক শুরু হয় বলে জানান দলটির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

 

বৈঠক বিএনপির প্রতিনিধি দলে রয়েছেন জাতীয় স্থায়ী কমিটি ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ এবং ঢাকাস্থ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞ হুমা খান।

বৈঠক শেষে ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেন, গত রাতে ড. ইউনূসের নেতৃত্বে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। তার সরকারের প্রতি ইউনাইটেড ন্যাশন পূর্ণ সমর্থন জানিয়েছে। এরই অংশ হিসেবে আমরা সকল রাজনৈতিক দল, সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে আলাপ করছি। আগামী বাংলাদেশ গড়ার জন্য কীভাবে জাতিসংঘ সহযোগিতা করতে পারে। এছাড়াও এই আন্দোলনকে ঘিরে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার ইনভেস্টিগেশনে জাতিসংঘ কীভাবে সহযোগিতা করতে পারে। পাশাপাশি আগামী নির্বাচনের আগ পর্যন্ত বাংলাদেশে ডেভেলপমেন্টে জাতিসংঘ কি ভূমিকা রাখতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে।  

গোয়েন লুইস বলেন, জাতিসংঘ সব সময় আলোচনায় বিশ্বাস করে। বাংলাদেশের গত কিছু দিনে যে সকল ঘটনা ঘটেছে তা অন্য স্বাভাবিক সময়ের মতো না। সকলের এখন সহিংসতা থেকে সরে এসে শান্তি স্থাপনের জন্য কাজ করা উচিত।  

পাশাপাশি অর্থনীতির উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।  


এ সময় আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের উন্নয়ন সঙ্গী যারা আছে তাদের মধ্যে এক প্রকার দ্বিধা-দ্বন্দ্ব ছিল দেশের পরিস্থিতি নিয়ে। আজ এই বৈঠকের মাধ্যমে সকলের সেই শঙ্কা কেটে গেছে। ফলে আমরা সবাই মিলে কীভাবে আগামী দিনের বাংলাদেশ গড়তে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।  

জাতিসংঘ ও দেশের সকলকে নিয়ে একসঙ্গে একটি নতুন বাংলাদেশ গড়ার ইচ্ছার কথাও উল্লেখ করেন তিনি।  

এর আগে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয় এবং একই দিন দেশত্যাগ করে ভারতে চলে যান টানা চারবারের প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৪
ইএসএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।