ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

রাজনীতি

অসাম্প্রদায়িক দেশ গড়ার আহ্বান সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
অসাম্প্রদায়িক দেশ গড়ার আহ্বান সিপিবির

ঢাকা: নবগঠিত অন্তবর্তীকালীন সরকারের কাছে অসাম্প্রদায়িক দেশ গড়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার (০৯ আগস্ট) সকালে রাজধানীর পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কে সিপিবির ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত এক সমাবেশে এ আহ্বান জানান দলটির নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, সহস্র ছাত্র-জনতার আত্মত্যাগ ও চলমান গণ-আন্দোলনের চেতনা ধারণ করে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও ভোটাধিকার পুনরুদ্ধার করতে হবে। বৈষম্যবিরোধী গণ-আন্দোলনের আকাঙ্ক্ষার সঙ্গে ভাঙচুর, লুটপাট ও নয়া দখলদারিত্ব কখনই সামঞ্জস্যপূর্ণ নয়। মানুষের মনে আস্থা ফিরিয়ে আনা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করার দায়িত্ব নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে অগ্রাধিকার হিসেবে পালন করতে হবে। পতিত স্বৈরাচারের নির্দেশে যারা নির্বিচারে মানুষ হত্যা করেছে তাদের বিচার কাজ দ্রুততার সঙ্গে শুরু করতে হবে।

সমাবেশে সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, গতকাল শপথ গ্রহণ করা অন্তর্বর্তীকালীন সরকারের কাজের প্রতি দেশের জনগণের সদা সতর্ক দৃষ্টি থাকবে। দেশের মানুষ গণতন্ত্র ও ভোটাধিকার চায়। ভোটাধিকার অর্থ শুধু ভোট দেওয়ার ক্ষমতা নয়, সমাজের মেহনতি মানুষ ভোটে প্রার্থী হওয়ার সমান সুযোগের দাবি জানাচ্ছে। শহীদের রক্তের পথ ধরে সাধারণ শ্রমজীবী মানুষের প্রতিনিধি জাতীয় সংসদে নির্বাচিত হওয়ার ক্ষেত্রে সকল বৈষম্যমূলক ব্যবস্থার অবসান ঘটাতে হবে।

সমাবেশে কেন্দ্রীয় কমিটির অন্যতম নেতা আবদুল্লাহ ক্বাফী রতন বলেন, বর্তমান পরিস্থিতিতে মানুষের ভীতি আতঙ্ক দূর করে জনজীবন স্বাভাবিক করতে হলে যারা গণহত্যা চালিয়েছে তাদের বিচার কাজ দ্রুত শুরু করতে হবে। সেই সঙ্গে যে-সব বাহিনী জনতার বিরুদ্ধে গুলি চালিয়েছে, নারকীয় নির্যাতন করেছে তাদের জবাবদিহিতার আওতায় এনে সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষায় সব এলাকায় গণমানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

সিপিবি ঢাকা মহানগর দক্ষিণের সম্পাদকমণ্ডলীর সদস্য আক্তার হোসেনের সভাপতিত্বে ও সাইফুল ইসলাম সমীরের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটির সাধারণ সম্পাদক জলি তালুকদার, জেলা কমিটির সদস্য ও গণ-আন্দোলনের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা, সম্পাদকমন্ডলীর সদস্য মঞ্জুর মঈন, জেলা কমিটির সদস্য শংকর আচার্য প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২৪
এসসি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।