ঢাকা, সোমবার, ২৭ শ্রাবণ ১৪৩১, ১২ আগস্ট ২০২৪, ০৬ সফর ১৪৪৬

রাজনীতি

মৌন মিছিল করে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে চায় আ. লীগ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
মৌন মিছিল করে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে চায় আ. লীগ

ঢাকা: বিপর্যয় কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ছাত্র আন্দোলনের মুখে সদ্য ক্ষমাচ্যুত আওয়ামী লীগ। আগামী ১৫ আগস্ট জাতীয় শোকদিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

এজন্য দলের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশ থেকে দলের নেতাকর্মীদের ঢাকায় আসার আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনার আহ্বানের পর সেই চেষ্টা চলছে বলে জানা গেছে।

কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনের মুখে একপর্যায়ে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনা দেশের বাইরে চলে যান। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন।  এদিকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছেড়ে চলে যাওয়ার পর পরই আওয়ামী লীগের ওপর চরম আঘাত নেমে আসে। আক্রান্ত হয় ঢাকাসহ সারা দেশে দলের সব কার্যালয়, নেতাকর্মীদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান। ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত ঐতিহাসিক বাড়ি বঙ্গবন্ধু বভবন (৩২ নম্বর বাড়ি নামে অধিক পরিচিতি)। পাশাপাশি ঢাকাসহ সারা দেশে বঙ্গবন্ধুর ম্যুরাল, ভাস্কর্যগুলো ছিল তা ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। এই পরিস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মী, এমপি, মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যে যেভাবে পারে নিজেকে রক্ষার জন্য গা ঢাকা দেন, এখন পর্যন্ত তারা আত্মগোপনে রয়েছেন। দলের এবং নিজেদের ভবিষ্যৎ কি, দলের পরিকল্পনা কি এর কিছুই জানেন না তারা। তাছাড়া আওয়ামী লীগের অবস্থা সম্পর্কে জানতে নেতাদের সঙ্গে কোনো যোগাযোগ করাও সম্ভব হচ্ছে না।  

রোববার (১১ আগস্ট) অনেকের মোবাইলফোনে কল দিয়ে যোগাযোগের চেষ্টা করা হলে নম্বরগুলো বন্ধ পাওয়া যায়। তবে এই মধ্যেই শেখ হাসিনা দলের নেতাকর্মী সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া এক বার্তায় নিজের পদত্যাগের কথা জানিয়েছেন এবং দেশে ফেরার অঙ্গীকার করেছেন। ভারতের গণমাধ্যম দ্য প্রিন্টে এ বার্তাটি প্রকাশিত হয়েছে।

বার্তাটিতে শেখ হাসিনা বলেন, আমি শিগগিরই ফিরব, ইনশাল্লাহ। এ পরাজয় আমার, তবে জয় বাংলাদেশের মানুষের। আমি নিজেকে সরিয়ে নিয়েছি। আপনারা সহযোগিতা করেছিলেন বলে আমি ছিলাম। আপনারা ছিলেন আমার শক্তি। আপনারা আমাকে আর চাননি। তাই আমি সরে এসেছি, পদত্যাগ করেছি। আমার যারা কর্মী আছেন, কেউ মনোবল হারাবেন না। আওয়ামী লীগ বারবার ঘুরে দাঁড়িয়েছে।  এর পাশাপাশি শেখ হাসিনার আরেকটি বার্তা পাওয়া গেছে। মোবাইলফোনে দলের একজন নেতার সঙ্গে কথা বললে তিনি নেতাকর্মীদের কিছু বার্তা দিয়েছেন। এতে তিনি ১৫ আগস্ট জাতীয় শোকদিবসে সারা দেশ থেকে নেতাকর্মীদের ঢাকায় এসে মৌন মিছিলের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়েছেন।

বার্তায় শেখ হাসিনা বলেন, ১৫ আগস্ট এবার সব ঢাকায় আসতে হবে, সবাইকে ঢাকায় আসতে হবে। সোজা ঢাকায় এসে শোক পালন করতে হবে, হৈহৈ করে না। মৌন মিছিল এবং ফুল দেওয়া হবে। যার যার মতো সব চলে আসবে, এখন তো যোগাযোগ অবস্থা ভালো। আর সেভাবে প্রস্তুত থাকতে হবে কোনো আঘাত আসলে..। যাদের বাড়ি ঘর পুড়িয়েছে একটা জিডি করো। থানা পুলিশ সব নেই। এ সময় যার সঙ্গে শেখ হাসিনা কথা বলেন সেই ব্যক্তিকে বলতে শোনা যায়, ঠিক আছে।

মোবাইলফোনের মাধ্যমে শেখ হাসিনার দেওয়া এই বার্তাটির অডিও রেকর্ড সারা দেশের অনেকের কাছেই ইতোমধ্যে পৌঁছেছে। বার্তাটি ছড়িয়ে দেওয়ার চেষ্টাও চলে। এই বার্তার পর সারা দেশে আওয়ামী লীগের নেতাকর্মীরা ঢাকায় এসে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ভেতরে ভেতরে প্রস্তুতি নিতে শুরু করেছেন বলে জানা গেছে।

আওয়ামী লীগের নেতাকর্মীদের পাশাপাশি বীর মুক্তিযোদ্ধারও এই কর্মসূচিতে থাকতে পারেন। এই কর্মসূচি জন্য সবাইকে সংগঠিত করতে বীর মুক্তিযোদ্ধাদের বড় ভূমিকা থাকবে এবং তাদের একটা বড় জমায়েত থাকতে পারে বলেও জানা গেছে।

এদিকে আওয়ামী লীগের একটি সূত্র জানায়, দলের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই আহ্বান দলের অনেকের কাছে, অনেক জায়গায় পৌঁছে গেছে, সবাই হয়ত পেয়ে যাবে। শান্তিপূর্ণভাবে আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকরা এসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাবেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।