ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

কুষ্টিয়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতা গুমের ৯ বছর পর হানিফসহ ১২ জনের নামে মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
কুষ্টিয়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতা গুমের ৯ বছর পর হানিফসহ ১২ জনের নামে মামলা 

কুষ্টিয়া: কুষ্টিয়া জেলা স্বেচ্ছাসেবক লীগের তৎকালীন সাধারণ সম্পাদক শেখ সাজ্জাদ হোসেন সবুজ গুম হওয়ার নয় বছর পর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ, তার চাচাতো ভাই আতাউর রহমান আতাসহ আওয়ামী লীগের ১২ জনের নামে মামলা হয়েছে।

এছাড়া এ মামলায় অজ্ঞাত কয়েকজনকে আসামি করা হয়েছে।

সবুজের ছোট ভাই আরিফুল হোসেন সজীব বাদী সোমবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়া অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমালি আদালতে মামলার আবেদন করেন। বিচারক মাহমুদা সুলতানা শুনানি শেষে মামলাটি সরাসরি এফআইআরভুক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়ে আদেশের কপি কুষ্টিয়া মডেল থানায় পাঠানোর নির্দেশ দেন।  

এজাহার সূত্রে জানা যায়, ২০১৫ সালের ১৫ আগস্ট কুষ্টিয়া মজমপুর গেটে শেখ মুজিব ম্যুরালে ফুল দেওয়াকে কেন্দ্র করে বিরোধের জেরে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষের সময় ছুরিকাঘাতে হত্যা করা হয় সবুজ নামে এক যুবককে। এ ঘটনার দায় চাপানো হয় কুষ্টিয়া জেলা স্বেচ্চাসেবক লীগের সেই সময়ের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন সবুজের ওপর। এ ঘটনার জের ধরে তৎকালীন স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের নেতৃত্বে ও অন্য আসামিদের যোগসাজশে সাজ্জাদ হোসেন সবুজকে বাড়ি থেকে ডেকে নিয়ে গাজীপুরে একটি রিসোর্টে থাকার বন্দোবস্ত করা হয়। সেখান চারদিন অবস্থান করার পর ২১ আগস্ট ভোরে ওই রিসোর্ট থেকে ১০/১২ জন সাদা পোশাকধারী লোক সবুজকে তুলে নিয়ে যান। এরপর থেকে সবুজের আর কোনো সন্ধান পায়নি পরিবার।

এমনকি সেই সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে গিয়েও কোনো ফল পাওয়া যায়নি। এছাড়া মামলাও নেয়নি থানা।  

শেখ হাসিনার সরকারের পতনের পর সোমবার সবুজের ছোট ভাই কুষ্টিয়া শহরের থানাপাড়া এলাকার শেখ কাইজার হোসেনের ছেলে আরিফুল হোসেন সজিব মামলার আবেদনটি করেন।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাহফুজুর রহমান জানান, মামলার বিবাদিরা হলেন- আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সাবেক সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আক্তারুজ্জামান লাবু, কুষ্টিয়া শহর আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক মোমিনুর রহামন মোমিজ, বাংলাদেশ, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সহভাপতি রবিউল ইসলাম, বর্তমান শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মাহবুবউল আলম হানিফ হানিফের ভাই আতাউর রহমান আতা এবং আরেক ভাই আতিকুর রহমান আতিক, মোমিজের ছোট ভাই হাফিজুর রহমান হাফিজ, জগতি মিনাপাড়ার বাসিন্দা হালিমুজ্জামান হালিম, শহরের কুঠিপাড়ার বাসিন্দা নিখোঁজ সবুজের প্রতিবেশী আবু বক্কর সিদ্দিক, শহরের পিয়ারাতলার বাসিন্দা রমজান হোসেন, খোকসা উপজেলার চক হরিপুরের বাসিন্দা রবিউল হোসেনসহ অজ্ঞাত আরও বেশ কয়েকজন।

কুষ্টিয়া মডেল থানার পুলিশ পরিদর্শক মাহফুজুল হক চৌধুরী জানান, বিষয়টি শুনেছি। তবে এ বিষয়ে আদালতের আদেশের নথি এখনও থানায় আসেনি। নথি পেলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।