ঢাকা, শনিবার, ৩০ ভাদ্র ১৪৩১, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

দেশ গড়তে সব ধর্মের গণমানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
দেশ গড়তে সব ধর্মের গণমানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

বরিশাল: আগৈলঝাড়ায় পিআর পদ্ধতিতে নির্বাচনসহ নয় দফা দাবিতে ইসলামী আন্দোলনের গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় দেশ গড়তে সব ধর্মের গণমানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছের সংগঠন সংশ্লিষ্টরা।

পিআর পদ্ধতিতে বলতে মূলত আনুপাতিক প্রতিনিধিত্বকে (পিআর) বোঝায়। যেকোনো ধরনের নির্বাচনী ব্যবস্থা যার অধীনে একটি নির্বাচকমণ্ডলীর উপগোষ্ঠী আনুপাতিকভাবে নির্বাচিত সংস্থায় প্রতিফলিত হয়। ধারণাটি মূলত ভোটারদের মধ্যে রাজনৈতিক বিভাজনের (রাজনৈতিক দল) ক্ষেত্রে প্রযোজ্য।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে বরিশালের আগৈলঝাড়া উপজেলার বিএইচপি একাডেমি মাঠে ইসলামী আন্দোলন বাংলাদেশের গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তৃতায় ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম (চরমোনাই পীর) বলেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ দেশ ও জাতির ক্রান্তিলগ্নে বিগত দিনে সব আন্দোলন সংগ্রামে সক্রিয় অংশ গ্রহণ করেছে। ন্যায়ের পক্ষে অন্যায়ের বিপক্ষে সর্বদা সোচ্চার ছিল, আছে এবং থাকবে। আমাদের কর্মীরা ৫ আগস্টের পরে হিন্দুদের মন্দির পাহারা, বন্যা কবলিত বিভিন্ন ইস্যুতে ত্রাণ তৎপরতায় সাধ্যের সবটুকু চেষ্টা করছে।

তিনি বলেন, জুলাই-আগস্টের স্বৈরাচার বিরোধী আন্দোলনের শুরু থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং সকল সহযোগী সংগঠনগুলো বিশেষ ভূমিকা পালন করেছে। এতে সংগঠনের ১৮ কর্মী শাহাদাত বরণ করেছে এবং প্রায় ৫ শতাধিক কর্মী আহত অবস্থায় এখনও চিকিৎসাধীন। সুতরাং দেশের যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ইসলামকে বাদ দিয়ে করা যাবে না।

এ সময় তিনি বিগত দিনে হিন্দু সম্প্রদায়কে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের নিন্দা জানিয়ে দেশ গড়ায় হিন্দু-মুসলিমসহ সব ধর্মের সর্বস্তরের গণমানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৫ আগস্ট স্বৈরাচার পতনের পর ইসলামী আন্দোলনের আমির দেশের সার্বিক পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে দেশ সংস্কারে নয় দফা দাবি প্রস্তাব করেন। দাবি আদায়ে সকল জেলা, মহানগর এবং উপজেলা পর্যায়ে গণ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। তিনি অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মাদ ইউনুসকে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঘোষিত পিআর পদ্ধতিতে নির্বাচন এবং নয় দফা দাবি বাস্তবায়নের আহ্বান করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ আগৈলঝাড়া উপজেলা সভাপতি মো. রাসেল সরদার মেহেদির সভাপতিত্বে ও সহ সভাপতি মাওলানা আবু ইসহাক আশ্রাফীর সঞ্চালনায় আরও বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) উপাধ্যক্ষ মাওলানা সিরাজুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশাল জেলার সহদপ্তর সম্পাদক মাওলানা আবুল খায়ের, ইসলামী যুব আন্দোলন বাংলাদেশ বরিশাল জেলা সভাপতি হাফেজ মাওলানা মো. সানাউল্লাহ, জেলা সংখ্যালঘু ও নৃগোষ্ঠী সম্পাদক মুফতি হাসান মাহমুদ, ইসলামী যুব আন্দোলন আগৈলঝাড়া উপজেলা সভাপতি মো. নাসির উদ্দিন শাহ্, সংগঠনের সাবেক সভাপতি মাওলানা আব্দুল্লাহ ভাট্টি, শাহীন বক্তিয়ার, হাফেজ আব্দুল্লাহ ভাট্টি প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।