ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

বৃহস্পতিবার শেখ কামালের ৬২তম জন্মদিন

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০
বৃহস্পতিবার শেখ কামালের ৬২তম জন্মদিন

ঢাকা : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৬১তম জন্মবার্ষিকী ৫ আগস্ট বৃহস্পতিবার । শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন।

মাত্র ২৬ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে বঙ্গবন্ধুর হত্যাকারীরা তাকেও নির্মমভাবে হত্যা করে।

শহীদ শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি.এ. অনার্স পাস করেন। সর্বশেষ একই বিভাগ থেকে এম এ শেষ পর্বের পরীক্ষা দিয়েছিলেন।

পাশাপাশি মঞ্চ নাটক ও সাংস্কৃতিক অঙ্গনের বলিষ্ঠ সংগঠক ছিলেন তিনি। গড়ে তুলেছিলেন ‘‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’’। শেখ কামাল ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। খেলাধূলায় প্রচন্ড উৎসাহ ছিল তাঁর। আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি।

অ্যাথলেট সুলতানা খুকু ছিলেন তার সহধর্মীনি।   তিনি ’৬৬-র ৬-দফা, ’৬৯-র গণঅভ্যুত্থান ও ’৭১-এর মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

শেখ কামালের জন্মদিন পালনের জন্যে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ধানমন্ডি আবাহনী কাব প্রাঙ্গণে তার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও সকাল সাড়ে ৯টায় বনানী গোরস্তানে তার কবরে শ্রদ্ধা নিবেদন, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
মহিলা আওয়ামী লীগ সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে শহীদ শেখ কামাল স্মরণে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলসহ অনুরূপ কর্মসূচি গ্রহণ করেছে।

এছাড়াও বিকাল ৫টায় আবাহনী কাব চত্বরে আলোচনা সভা, শেখ কামাল স্বর্ণপদক বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ঘণ্টা, আগস্ট ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa