ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ভোট কি মেকআপ নাকি?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
ভোট কি মেকআপ নাকি?

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, 'ভোট কি মেকআপ নাকি! যে বাইরে এক রকম থাকবে। ভেতরে হবে অন্য রকম। এটা অবশ্য ওনারই ভাল জানবার কথা।'

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাচন নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, 'ভোট কি মেকআপ নাকি! যে বাইরে এক রকম থাকবে। ভেতরে হবে অন্য রকম।

এটা অবশ্য ওনারই ভাল জানবার কথা। '

বুধবার (ডিসেম্বর ২৮) বিকেলে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) মিলনায়তনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) ২৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

উল্লেখ্য, সম্প্রতি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে নিজের দলের পরাজয়ের পর খালেদা জিয়া বলেছিলেন, ভোট বাইরে এক রকম হয়েছে, ভেতরে অন্যরকম।

এ বিষয়টিকে ইঙ্গিত করে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, সম্প্রতি বিএমএ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে জিতেছে স্বাচিপ। বিএনপির চিকিৎসক সংগঠনটি অংশ নেয়নি। কোন অভিযোগ তাদের ছিল না। তবুও তারা অংশ নেয়নি। এই দলটি এখন নির্বাচন দেখলেই শুধু পালাতে চায়।

জেলা পরিষদ নির্বাচন সর্ম্পকে তিনি বলেন, সংবিধানেই বলা হয়েছে জনপ্রতিনিধিরা স্থাণীয় পরিষদ চালাবেন। সেদিক থেকে জনগণের ভোটে নির্বাচিত চেয়ারম্যান, মেম্বাররা জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত করেছেন। এটা আইয়ুব খানের মতো প্রধানমন্ত্রী বা এমপি নির্বাচন নয়। অথচ তারা এসব বলে বেড়াচ্ছেন।

মন্ত্রী বলেন, একটি বড় নির্বাচনী এলাকায় ১০ থেকে ২০ লক্ষ ভোটারের ভোট গ্রহণ সম্ভব নয়। এতে যে পরিমাণ অর্থের ব্যয় হবে, সেটি এখন দেয়া সম্ভব নয়। আর চেয়ারম্যান, মেম্বাররাইতো জনগণের ভোটে নির্বাচিত। আমেরিকাতেও রয়েছে ইলেক্টোরাল পদ্ধতিতে ভোট গ্রহণ।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নিয়ে তিনি বলেন, ভোট চলাকালীন তাদের কোন অভিযোগ ছিল না। এখন বলছেন, 'কিন্তু' আছে। বিএনপি যে কোন বিষয়কে বিকৃত করতে ওস্তাদ।

বিএনপি'কে উদ্দেশ্য করে তিনি বলেন, আর পালাবেন না। খেলা হবে মাঠে। নারায়ণগঞ্জে যেমন খোলা মাঠে খেলা হয়েছে। রেফারি হবে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়নের চ্যালেঞ্জ গ্রহণ করেছে তার বদলে মানুষ নারায়ণগঞ্জে ভোট দিয়েছে নৌকা মার্কায়।

২০১৯ সালের ১ দিন আগেও নির্বাচন হবে না জানিয়ে নাসিম বলেন, তত্ত্বাবধায়ক সরকার নিয়ে এক্সপেরিমেন্টের আর সময় নেই। খালেদা জিয়া নিজেই সেটি বিতর্কিত করেছেন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল অার্সলানের সভাপতিত্বে ও মহাসচিব অধ্যাপক ডা. এমএ অাজিজের পরিচালনায় অালোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. বদিউজ্জামান ভূইয়া ডাবলু, বিএমএ'র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।