ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘ঐক্যফ্রন্টের ৭ জনই সংসদে সরকারকে ব্যস্ত রাখতে পারবেন’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৯
‘ঐক্যফ্রন্টের ৭ জনই সংসদে সরকারকে ব্যস্ত রাখতে পারবেন’ কথা বলছেন মোহাম্মদ নাসিম/ছবি: বাংলানিউজ

জাতীয় সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত সদস্যরা শপথগ্রহণ করেছেন। এর মধ্য দিয়ে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়ে গেলো। আগামী ৫ অথবা ৬ জানুয়ারি নতুন সরকার গঠন হতে পারে। সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণের পর স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনে স্বাস্থ্যমন্ত্রী তার অফিসে বাংলানিউজের সঙ্গে আলাপকালে বলেন, ঐক্যফ্রন্টের সাতজন সংসদ সদস্যই গঠনমূলক সমালোচনার মাধ্যমে সরকারকে ব্যস্ত রাখতে পারবেন।
 
ঐক্যফ্রন্টের সংসদ সদস্যরা শপথগ্রহণ করবেন বলে আশা প্রকাশ করে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য নাসিম বলেন, বিএনপি তথা ঐক্যফ্রন্টের সাতজন সংসদ সদস্য শপথগ্রহণ করে অধিবেশনে যোগ দিয়ে শক্তিশালী বিরোধীদলের ভূমিকা রাখবে।


 
সংখ্যায় কম হলেও তারা সক্রিয়া ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন। এসময় উদাহরণ টেনে বলেন, স্বাধীনতার পর ১৯৭০ ও ১৯৭৩ সালের নির্বাচনে বিরোধীদলে ন্যূনতম সংসদ সদস্য ছিল। তখন তরুণ সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত একাই সরকারের গঠনমূলক সমালোচনা করে খ্যাতি অর্জন করেন। তিনি বঙ্গবন্ধুর সামনে তার সমালোচনা করতেন। তখন এরকম অনেক নেতার আবির্ভাব হয়েছিল।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সেজন্য ঐক্যফ্রন্টের সদস্য সংখ্যা যাইহোক তাদের যদি আন্তরিক ইচ্ছা থাকে এবং সরকারের যে কোনো কার্যক্রমের সমালোচনা করতে চায়, এই সংখ্যা দিয়েই পার্লামেন্টকে প্রাণবন্ত করতে পারবে। দশম সংসদে জাতীয় পার্টির যে ভূমিকা ছিল সেখান থেকে তাদের অনেক সদস্যই সুবক্তা হিসেবে পার্লামেন্টে দক্ষতা দেখিয়েছেন। যদিও তারা সরকারে অংশ ছিল।
 
তিনি বলেন, ঐক্যফ্রন্টের সদস্যরা সংসদে গঠনমূলক সমালোচনার মধ্য দিয়ে সরকারকে ব্যস্ত রাখতে পারবেন। তেমনি তারা জনগণরও দৃষ্টিআকর্ষণ করতে পারবেন। তাছাড়া প্রচার মাধ্যম তো সবসময় বিরোধীদলকে গুরুত্ব দেয় বেশি। তারা এই কয়জন সদস্যই ব্যাপক প্রচার পাবেন।
 
বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এসকে/এসএম/এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।