ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

জেলহত্যা ইতিহাসে জঘন্যতম দৃষ্টান্ত হয়ে থাকবে: বাদশা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
জেলহত্যা ইতিহাসে জঘন্যতম দৃষ্টান্ত হয়ে থাকবে: বাদশা

রাজশাহী: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য (এমপি) ফজলে হোসেন বাদশা বলেছেন, ৩ নভেম্বর কারাভ্যন্তরে জাতীয় চার নেতাকে হত্যা মানবাধিকার লঙ্ঘনের এক জঘন্যতম দৃষ্টান্ত। ইতিহাসে এটি জঘন্যতম দৃষ্টান্ত হয়ে থাকবে।

জেলহত্যা দিবস উপলক্ষে সোমবার (২ নভেম্বর) সকালে রাজশাহী নগরীর কাদিরগঞ্জে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি সাংবাদিকদের এ সব কথা বলেন।  

এমপি ফজলে হোসেন বাদশা মঙ্গলবার (৩ নভেম্বর) সংসদীয় কাজে ঢাকায় থাকবেন। তাই একদিন আগেই তিনি শহীদ কামারুজ্জামানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
 
ফজলে হোসেন বাদশা বলেন, কারাগারে থাকা অবস্থায় সেখানে সামরিক জান্তার লোকজন ঢুকে জাতীয় চার নেতাকে হত্যা করা ইতিহাসে জঘন্যতম দৃষ্টান্ত। যারা এ হত্যাকাণ্ডের পেছনে ছিল, সেই রাজনীতিকে ধারণ করেছে, তারা আজও বাংলাদেশে বিদ্যমান এবং তারাই আজকে বিএনপি-জামায়াতের মতো রাজনৈতিক দলের ছত্রছায়ায় রয়েছে। আমাদের ভাবতে হবে দেশকে মুক্তিযুদ্ধের ধারায় এবং গণতন্ত্রের ধারায় নিয়ে যেতে হলে রাজনৈতিক চেতনাবোধ সম্পন্ন নেতৃত্ব ও একইসঙ্গে কর্মী বাহিনী অপরিহার্য।

তিনি বলেন, আমরা দীর্ঘ সংগ্রামের মধ্য দিয়ে অনেক রক্তের বিনিময়ে ক্ষমতা ফিরে পেয়েছি। ক্ষমতাকে সুসংহত করতে হলে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে আদর্শভিত্তিক এগোতে হবে। সেই ঐক্যবদ্ধ প্রচেষ্টাকে বাস্তবায়নের জন্য উদ্যোগ নিতে হবে। কিছু মানুষ ধনী হয়ে যাবে। লুটপাট করে টাকার গুদাম বানাবে। বিদেশে টাকা পাচার করবে। ব্যাংক লুট করবে। এদের ক্ষমা করে, তাদের সহনশীল দৃষ্টি দেখে মানুষের স্বার্থকে উপেক্ষা করার কোনো সুযোগ নেই।

শহীদ কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণকালে আরও উপস্থিত ছিলেন রাজশাহী নগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, সম্পাদকমণ্ডলির সদস্য অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, সিরাজুর রহমান খান, আবদুল মতিন, মনির উদ্দিন পান্না, নাজমুল করিম অপু, সাবেক ছাত্রনেতা ও রাজশাহী সিটি করপোরেশনের সাত নম্বর ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।