ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

জয়-পরাজয়ের মাস ডিসেম্বর: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
জয়-পরাজয়ের মাস ডিসেম্বর: মান্না সভা/ ছবি: জিএম মুজিবুর

ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ডিসেম্বর যেমন বিজয়ের মাস কিন্তু পরাজয়েরও মাস। আমরা ১৬ ডিসেম্বরে বিজয় অর্জন করেছিলাম।

সেই বিজয় কতখানি ধরে রাখতে পেরেছি আর এখন পর্যন্ত বিজয়ের সেই সুর কতখানি আছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘মহান বিজয় দিবস উপলক্ষে স্বাধীনতা আজ বিপর্যয়ে নৈতিকতার অবক্ষয় বিপন্ন মানবতা শীর্ষক’ আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

আলোচনা সভা আয়োজন করে ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টি -এনডিপি।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের সবচেয়ে বড় দরকার ছিল মুক্তিযুদ্ধ করার। মানুষের কথা বলার অধিকার, গণতান্ত্রিক অধিকার, মৌলিক অধিকার সেটা এই মাসের শেষ দিনের ঠিক আগের দিন ৩০ ডিসেম্বর যে ভোট হওয়ার কথা ছিল তার আগের রাতে ডাকাতি করে ওরা নিয়ে গেছে। দুই বছর প্রায় পূর্ণ হলো সেই অধিকার ফিরিয়ে আনতে পারিনি! অতএব এই মাসকে একইসঙ্গে আমি যতবেশি সাফল্যের কারণে উদ্ভাসিত মনে করি, ঠিক ততখানি আমি পরাজয় ও গ্লানিবোধের মনে করি।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, বাংলাদেশের রাজনীতিতে নৈতিকতা বিষয়টা মানুষ চর্চাই করে না। নৈতিকতা সবচেয়ে বেশি চর্চা করার কথা তো বিচারকদের। যারা ন্যায়বিচার প্রতিষ্ঠা করবে, ন্যায্যতা প্রতিষ্ঠা করবে। আমাদের সংবিধানে যে সামাজিক ন্যায়বিচারের কথা বলা হয়েছে সেই সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার কথা বলবে। এখন এই বিচারকরা যদি সব আওয়ামী লীগে যোগ দিয়ে দেন, আওয়ামী লীগের মিছিল করতে থাকেন তাহলে দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা করবে কে?

সভায় সংগঠনটির চেয়ারম্যান কে এম আবু তাহেরের সভাপতিত্বে বক্তব্য রাখেন- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এমএমআই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।