ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘সংস্কারের মাধ্যমে ফিরবে পানামের আদি রূপ’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
‘সংস্কারের মাধ্যমে ফিরবে পানামের আদি রূপ’

নারায়ণগঞ্জ: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, পূর্ণাঙ্গ সংস্কার ও সংরক্ষণের মাধ্যমে পানাম নগরের আদি রূপ ফিরিয়ে আনা হবে।  

তিনি বলেন, পানাম নগরের সংস্কার ও সংরক্ষণের উদ্দেশে গবেষণামূলক পাইলটিং কাজের অংশ হিসেবে ১৩ নম্বর ভবনটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বিশেষজ্ঞ প্রত্নতত্ত্ববিদদের দ্বারা সংরক্ষণ কাজ শুরু করা হয়েছে।

পাইলটিং কাজটি সফল হলে দেশ-বিদেশের খ্যাতনামা প্রত্নতত্ত্ববিদরা এটিকে আদর্শ হিসেবে বিবেচনা করলে পর্যায়ক্রমে পানাম নগরের অন্য ভবনগুলো সংস্কার-সংরক্ষণের আওতায় নিয়ে আসা হবে।

সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তর আয়োজিত পানাম নগরের ১৩ নম্বর ভবনের গবেষণামূলক পাইলটিং কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।  

পাইলটিং কাজের উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. হান্নান মিয়া, প্রত্নতত্ত্ববিদ ও এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ডিন অধ্যাপক আবু সাইদ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগের আঞ্চলিক পরিচালক রাখী রায় প্রমুখ।  

এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও পানাম নগরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, পানাম নগরের ভবনগুলোর পূর্ণাঙ্গ সংস্কার সংরক্ষণ কাজ করার নিমিত্তে ১৩ নম্বর ভবনকে পাইলটিং করে বিশেষজ্ঞদের মতামত নিয়ে সেই মোতাবেক সম্পূর্ণ পানাম নগর কনজারভেশন করার জন্য এ পাইলটিং কাজ হাতে নেওয়া হয়েছে। সরকারের নিয়মিত রাজস্ব খাত থেকে এ পাইলটিং কাজটি সম্পূর্ণ করা হবে।

চলতি ২০২০-২১ অর্থবছরে পানাম নগরের এ ভবনটিতে গবেষণামূলক পাইলটিং কাজের প্রাথমিক কাজ হিসেবে এরইমধ্যে ডিজিটাল ড্রইং ডকুমেন্টেশন, লোড বেয়ারিং ক্যাপাসিটি টেস্ট, এরিয়াল সার্ভে, প্লিন্থ লেবেল খনন কাজ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।