ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ইডিইউতে দুই দিনব্যাপী ‘লার্ন ফ্রম দ্য লিডার্স’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
ইডিইউতে দুই দিনব্যাপী ‘লার্ন ফ্রম দ্য লিডার্স’

চট্টগ্রাম: ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি সোশ্যাল বিজনেস ক্লাবের (ইডিইউএসবিসি) উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো সামাজিক ব্যবসা ও উদ্যোক্তা বিষয়ক ‘লার্ন ফ্রম দ্য লিডার্স’ শীর্ষক একটি কর্মশালা আয়োজন করা হয়েছে।  

এই সিরিজটি সোশ্যাল মিডিয়ায় ৪টি পৃথক পর্বে অনুষ্ঠিত হবে।

সম্প্রতি এই সিরিজের দুই দিনব্যাপী প্রথম পর্বটি অনুষ্ঠিত হয়েছে। এতে ৭ জন অভিজ্ঞ উদ্যোক্তার সামাজিক ব্যবসায় তাদের অভিজ্ঞতা ও মূল্যায়ন সম্পর্কে আলোচনা করেন।

অতিথিরা হলেন জিনাত টি ইসলাম, তানজিম নূর, আবিদ হাসান হিমেল, লামিয়া হাফিজ, হাসিব আহমেদ, ফাহিম উদ্দিন শুভ এবং মেহনাজ চৌধুরী।

এই সিরিজে সামাজিক ব্যবসার ক্ষেত্রে তাদের যাত্রা ও অভিজ্ঞতা শোনার মাধ্যমে সম্যক জ্ঞান অর্জনের সুযোগ পাচ্ছে সামাজিক ব্যবসায় আগ্রহী তরুণরা, যার ব্যতিক্রম ঘটেনি সিরিজের প্রথম পর্বে। এ সময় বক্তারা অংশগ্রহণকারীদের স্টার্টআপ গড়ে তুলতে উৎসাহ দেয়ার লক্ষ্যে বাস্তব অভিজ্ঞতানির্ভর দিকনির্দেশনা প্রদান করেছেন।

বক্তারা সামাজিক ব্যবসার মূল ধারনা এবং কীভাবে এ ব্যবসা করতে হয়, এই ধরনের উদ্যোগের বিনিয়োগ ও লাভ কেমন, তা কীভাবে বণ্টিত হয় তা নিয়ে আলোচনা করেন। এছাড়া করোনাকালীন দুঃসময়ে উদ্যোক্তারা নিজেদের টিকিয়ে রাখতে কীরূপ লড়াই করেছেন, কীভাবে এ খারাপ সময়কে সামলেছেন, এবং করোনা পরবর্তী সময়ে কীভাবে তারা ব্যবসা পরিচালনা করবেন এ সম্পর্কেও আলোচনা করেছেন।

বক্তারা বলেন, ২০০৭ সালে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস সর্বপ্রথম সামাজিক ব্যবসার ধারনাটি প্রবর্তন করেন। সেই থেকে অনুপ্রেরণা, শিক্ষা ও নেতৃত্ব এই তিন মূলমন্ত্রকে সামনে রেখে বিশ্বব্যাপী অবদান রেখে চলেছে ধারনাটি। সামাজিক ব্যবসা বর্তমান সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বৈশ্বিক ভারসাম্য তৈরিই এই ব্যবসার অন্যতম লক্ষ্য। সামাজিক বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে ছোট পুঁজির মাধ্যমে এই ব্যবসা শুরু হয়।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২০
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।