ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হেডম্যান কারবারীদের আরও দায়িত্বশীল হতে হবে: বীর বাহাদুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
হেডম্যান কারবারীদের আরও দায়িত্বশীল হতে হবে: বীর বাহাদুর বক্তব্য রাখেছেন মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি

বান্দরবান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, হেডম্যান কারবারীদের আরও দায়িত্বশীল হয়ে নিজ নিজ মৌজার দায়িত্ব সঠিকভাবে পালন করার পাশাপাশি এলাকার উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে বান্দরবান অরুণ সারকী টাউন হলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন পুনর্গঠন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী এ কথা বলেন।

 

এ সময় মন্ত্রী বলেন, রাজাদের পার্বত্য এলাকায় অসীম ক্ষমতা রয়েছে, কিন্তু রাজা আর হেডম্যান-কারবারীদের মধ্যে কোনো ধরনের একতা নেই। তাই অনেক এলাকা ও মৌজা এখনো পিছিয়ে রয়েছে।  

বীর বাহাদুর উশৈসিং বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে পার্বত্য এলাকায় হেডম্যান  ও কারবারীরা আগের চেয়ে বিভিন্ন সুযোগ-সুবিধা বেশি পাচ্ছেন। তবে অনেক হেডম্যান এখনো পুরোনো ধাচে এলাকায় কাজ করে যাচ্ছেন, যাতে অনেক উন্নয়ন বাঁধাগ্রস্থ হচ্ছে।  

মন্ত্রী বীর বাহাদুর পার্বত্য এলাকার রাজাদের হেডম্যান ও কারবারীদের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করা ও প্রশাসনের সঙ্গে যুক্ত হয়ে আলোচনা ও পরামর্শে এলাকার উন্নয়ন তরান্বিত করার আহ্বান জানান।

এ সময় বক্তারা, ১৯০০ সালের হিল ট্রাক্টস আইন, হেডম্যান কারবারীদের বেতন-ভাতা, সামাজিক প্রতিষ্ঠান ও প্রথাগত প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, পার্বত্য শান্তি চুক্তি এবং পাহাড়ের ভূমি ব্যবস্থাপনা নিয়ে বিষদ আলোকপাত করেন এবং হেডম্যান কারবারীদের প্রতি আরও নজর দিতে সরকারের প্রতি আবেদন জানান।
অনুষ্ঠানে হেডম্যান কারবারী কল্যাণ পরিষদের (হেকাকপ) উপদেষ্টা হেডম্যান সা চ প্রু (মংনু) এর সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মংক্যচিং চৌধুরী, নু মং প্রু, বীর

মুক্তিযোদ্ধা মংসুই প্রু, হেকাকপ’র সভাপতি হেডম্যান হ্লা থোয়াই হ্রী, হেডম্যান উনিহ্লা, উবাথোয়াই চৌধুরী, শৈ এ নু হেডম্যানসহ বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ১৪ জন সদস্য, বোমাং সার্কেলের ১০৯টি মৌজার হেডম্যান ও কারবারীরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন পুনর্গঠনকৃত সদস্যদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।