ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পাকিস্তানপন্থীরাই বাংলাদেশের এগিয়ে যাবার পথে বাধা: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, মার্চ ১, ২০২১
পাকিস্তানপন্থীরাই বাংলাদেশের এগিয়ে যাবার পথে বাধা: ইনু

ঢাকা: পাকিস্তানপন্থী প্রেতাত্মারাই বাংলাদেশের সামনে এগিয়ে যাবার পথে বাধা ও প্রতিবন্ধকতা সৃষ্টি করেই চলেছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সংসদ সদস্য হাসানুল হক ইনু।

সোমবার (১ মার্চ) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে জাসদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে পতাকা মিছিলের আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

পতাকা মিছিলের আগে কেন্দ্রীয় শহীদ মিনারে ইনুর সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে আরও বক্তব্য রাখেন- দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, মীর হোসাইন আখতার, অধ্যাপক ড. আনোয়ার হোসেন প্রমুখ।  

ইনু বলেন, যারা এখনও পাকিস্তান ভেঙে বাংলাদেশ স্বাধীন করে কী লাভ হলো বলে প্রশ্ন তোলে তারা পাকিস্তানের প্রেতাত্মা। এরা ১৯৭১ সালে বাংলাদেশের বিরোধিতা করেছিল। ৫০ বছর পর ২০২১ সালেও এরা বাংলাদেশের এগিয়ে যাওয়া সহ্য করে না। পাকিস্তানপন্থী প্রেতাত্মারাই বাংলাদেশের সামনে এগিয়ে যাবার পথে বাধা ও প্রতিবন্ধকতা সৃষ্টি করেই চলেছে।  

তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে বিএনপিসহ কতিপয় রাজনৈতিক দল ও বুদ্ধিজীবী প্রকাশ্যেই জামাতসহ পাকিস্তানপন্থীদের সঙ্গে হাত মিলিয়ে রাজনীতি করছে। এরাই দেশের সাম্প্রদায়িকতা-ধর্মান্ধতা-মৌলবাদ-জঙ্গিবাদের উৎপাদন-পুনরুৎপাদন করে চলেছে।

জাসদ সভাপতি বলেন, দুর্ভাগ্যজনকভাবে বর্তমানে উন্নয়নের পাশাপাশি রাজনীতি-রাষ্ট্র-প্রশাসনের ছায়ায় একটি শক্তিশালী দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠীর উত্থান ঘটেছে। এ দুর্নীতিবাজ-লুটেরাগোষ্ঠী বাংলাদেশ রাষ্ট্রকে ভেতর থেকে ঘর কাটা ইঁদুরের মতো কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। লুটপাট-দুর্নীতি-অপচয়ে রাষ্ট্র-সমাজ-অর্থনীতিতে রক্তক্ষরণ চলছে। ৫০ বছরে দেশ ও সমাজে সামাজিক-অর্থনৈতিক বৈষম্য একটি গুরুতর সামাজিক সমস্যা হিসেবে দেখা দিয়েছে।  

তিনি বলেন, যারা এখনও বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধিতার নামে বাংলাদেশের বিরোধিতা করে, যারা ১৯৭১ সালের গণহত্যার পক্ষে সাফাই গায়, যারা সংবিধান ও রাষ্ট্রীয় মূলনীতি অস্বীকার করে এ পাকিস্তানপন্থী রাজনৈতিক শক্তি, সাম্প্রদায়িক-ধর্মান্ধ-মৌলবাদী-জঙ্গিবাদী শক্তি ও তাদের রাজনৈতিক পার্টনারদের রাজনৈতিকভাবে নির্মূল করতে হবে। সংবিধানকে গোজামিলমুক্ত করে ধর্মনিরপেক্ষতা ও অসাম্প্রদায়িকতার নীতিতে রাষ্ট্র ও সমাজকে পরিচালিত করতে হবে। দুর্নীতিবাজ-লুটেরা গোষ্ঠীকে নির্মূল করতে আইনের শাসন ও সুশাসন নিশ্চিত করতে হবে।

সমাবেশ শেষে জাসদের পতাকা মিছিল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে থেকে দোয়েল চত্বর, শিক্ষাভবন, হাইকোর্ট, মৎস্য ভবন হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তনে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও জাসদ প্রতিষ্ঠার ৫০ বছরে পদার্পণ উপলক্ষে দুই বছরব্যাপী রাজনৈতিক ও সাংগঠনিক কর্মসূচির উদ্বোধনী উপলক্ষে জাসদের নেতাকর্মী-সদস্য-সমর্থকরা সোমবার ঢাকাসহ দেশের প্রায় সব জেলা-উপজেলায় জাতীয় পতাকা, মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকা ও দলীয় পতাকা নিয়ে মিছিল করেছে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, মার্চ ০১, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।