ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

রাজনীতি

স্বাধীনতা সংগ্রাম আর মুক্তিযুদ্ধ এক কথা নয়: মির্জা আব্বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মার্চ ২, ২০২১
স্বাধীনতা সংগ্রাম আর মুক্তিযুদ্ধ এক কথা নয়: মির্জা আব্বাস

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, স্বাধীনতা সংগ্রাম আর মুক্তিযুদ্ধ এক কথা নয়। যারা স্বাধীনতার সংগ্রাম আর মুক্তিযুদ্ধকে একসঙ্গে মিলিয়ে ফেলে, তারা মনে হয় সব কিছু এক সঙ্গে গুলিয়ে ফেলেন।

মঙ্গলবার (২ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবের মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় কমিটি আয়োজিত ‘স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, স্বাধীনতার পতাকা উত্তোলন ও ইশতেহার পাঠ কি সে সময়কার কোনো রাজনৈতিক দলের নির্দেশে হয়েছিল? আমার তো মনে পড়ে না। ওই সময়ে মানুষ এদেশের যাদেরকে বিশ্বাস করতো, যাদের প্রতি আস্থা ছিল তারা সেসময় দেশে কোনো ভূমিকা রাখেনি। সেসময় কয়েকটি ছাত্রসমাজ রাস্তায় নেমেছিল, পতাকা উত্তোলন ও ইশতেহার পাঠ করেছিল।

সভাপতির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, মুক্তিযুদ্ধ শুরু হয়েছে ২৫ মার্চ কালোরাত্রির পরে। মুক্তিযুদ্ধ বক্তৃতা-বিবৃতি দিয়ে শুরু হয়নি। যেদিন সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা হয়। সেদিন যুদ্ধ শুরু করেছিলেন প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান তৎকালীন মেজর জিয়া।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলক মুক্তিযোদ্ধা আ স ম আবদুর রব, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুস সালাম, আমান উল্লাহ আমান, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ০২, ২০২১
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa