ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

রাজনীতি

শ্রমিকরা মালিকের লালসার বলি হবে না: বাম জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
শ্রমিকরা মালিকের লালসার বলি হবে না: বাম জোট

ঢাকা: শ্রমিকরা মালিকের মুনাফার লালসার বলি হবে না বলে ক্ষোভ প্রকাশ করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

রোববার (১ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তারা।

বাম গণতান্ত্রিক জোটের অন্যতম নেতা বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে সভা পরিচালনা করেন বাসদ নেতা খালেকুজ্জামান লিপন।

সভায় বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক, সিপিবির প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ আল কাফী রতন, বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় সমন্বয় কমিটির সদস্য মানস নন্দী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা শিশু, বাংলাদেশ ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা নজরুল ইসলাম, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুইয়া, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের কেন্দ্রীয় নেতা রুবেল হেসেন।

সমাবেশে থেকে বক্তারা বলেন, করোনা মহামারির মধ্যেও দেশের অর্থনীতি ও প্রবৃদ্ধির চাকা সচল রাখলেও গত ১৫ মাসে করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শ্রমিকরা না রাষ্ট্রের কাছে না মালিকের কাছে কোনো ধরনের সহযোগিতা পেয়েছে। মালিকরা শ্রমিকদের তাদের মুনাফা অর্জনের যন্ত্র হিসেবে দেখে। সরকার দেখে রপ্তানি বাড়ানো আর প্রবৃদ্ধি অর্জনের যন্ত্র হিসেবে। তাদের মানুষ হিসেবে দেখে না। স্বাস্থ্যবিধি না মানলে যে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হবে তার দায় মালিক ও সরকারকেই বহন করতে হবে।

সমাবেশ থেকে সব শ্রমিককে কারখানা গেটে করোনা পরীক্ষা ও টিকাদান, স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালু, ঝুঁকি ভাতা প্রদান, করোনা আক্রান্ত শ্রমিকদের মালিক ও সরকারের দায়িত্বে আইসোলেশন ও চিকিৎসা দেওয়া এবং করোনায় শ্রমিকের মৃত্যু হলে সরকারি কর্মচারীদের সমপরিমাণ ক্ষতিপূরণ দেওয়ার জোর দাবি জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব তোপখানা রোড হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa