ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইমাম হোসেনের আত্মত্যাগ অনুকরণীয়: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
ইমাম হোসেনের আত্মত্যাগ অনুকরণীয়: ফখরুল

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ইমাম হোসেন (রা.) আত্মত্যাগের মধ্য দিয়ে আমাদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।  

তিনি বলেন, সারা দুনিয়ার সব মজলুমকে কঠিন পরিস্থিতির মধ্যেও প্রতিবাদী হতে শতাব্দীর পর শতাব্দী ধরে প্রেরণা যুগিয়ে চলেছেন তিনি।

শুক্রবার (২০ আগস্ট) পবিত্র আশুরা উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।  

মির্জা ফখরুল বলেন, হযরত মুহম্মদ (সা.) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.) এর শাহাদাত বরণের শোকাবহ স্মৃতি বিজড়িত দিন ১০ মহররম আজও আমাদের গভীর দুঃখ ও বেদনায় ভারাক্রান্ত করে তোলে। বিশ্ব মুসলিমসহ সারা মানবজাতিকে শোক ও বেদনায় স্তব্ধ করে দেয়। অসত্য, জুলুম ও অন্যায়ের বিরুদ্ধে জেহাদ এবং মানবিক সাম্য ও মানবমর্যাদা প্রতিষ্ঠা করতে গিয়ে কারবালায় তিনি নিজ পরিবার, ঘনিষ্ঠজন ও অনুচরবৃন্দসহ জালিমের হাতে শহীদ হন।

তিনি বলেন, শহীদে কারবালার মূল বার্তা হচ্ছে-ব্যক্তিগত কোনো অভিলাষ নয় বরং অবিচার, জবরদস্তি, মিথ্যা অহংকার ও আত্মসম্মানহীন নিপীড়কের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। ইমাম হোসেন (রা.) সেই অনুকরণীয় দৃষ্টান্তই স্থাপন করেছেন তার আত্মদানের মধ্য দিয়ে। তার নিজের আত্মত্যাগের এ ঘটনা সারা দুনিয়ার সব মজলুমকে কঠিন পরিস্থিতির মধ্যেও প্রতিবাদী হতে শতাব্দীর পর শতাব্দী ধরে প্রেরণা যুগিয়ে চলেছে। সেই প্রেরণায় উজ্জীবিত হয়ে বাংলাদেশের জনগণের কাঁধে চেপে বসা অনৈতিক সরকারের বিরুদ্ধে সবাইকে ইনসাফ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আজকের এ দিনে আমি হযরত ইমাম হোসেন (রা.) এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। আমি ইমাম হোসাইন (রা.), তার পরিবার এবং কারবালার শহীদদের রুহের মাগফিরাত কামনা করছি।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
এমএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।