ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ফেসবুকে পোস্ট দিলে গ্রেফতার হতে হয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
‘ফেসবুকে পোস্ট দিলে গ্রেফতার হতে হয়’ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা একটি দুঃসময় অতিক্রম করছি। মুক্তচিন্তা আজ বাধাগ্রস্ত, শিশু সন্তানের নিরাপত্তা দিতে পারছি না, মতপ্রকাশের জন্য ফেসবুকে পোস্ট দিলেও গ্রেফতার হতে হয়।

বুধবার (১০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে কবি জীবনানন্দ দাশের কাব্যগ্রন্থ ‘রূপসী বাংলার’ ৬১টি কবিতার ইংরেজি ভার্সন ‘বেঙ্গল দাই নেম ইজ বিউটি’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বইটির ইংরেজিতে অনুবাদ করেছেন সাবেক মন্ত্রী বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান।

মির্জা ফখরুল বলেন, এখন এমন একটা সময় চলছে, সত্য লিখলে সাংবাদিকদেরও গ্রেফতার করা হচ্ছে। দেশ এক ভয়াবহ ফ্যাসিব্যাদীদের কবলে। কিন্তু আমাদের উপায় নেই। প্রেসক্লাব ছাড়া আমাদের পথ নেই।

তিনি বলেন, আজকে আমরা যারা রাজনীতি করি, তারা কেমন সময় অতিবাহিত করছি, তা সবাই অবগত। সৃজনশীলতা ও সৃষ্টিশীলতা আজ হারিয়ে গেছে। চারদিকে শুধু ক্ষমতার লড়াই। এ থেকে পরিত্রাণ পেতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।

প্রয়াত আব্দুল মান্নানের সৃতিচারণ করে মির্জা ফখরুল বলেন, তিনি একজন সার্থক ব্যক্তি, কবি ও রাজনীতিবিদ। সারাজীবন সততার সঙ্গে কাজ করেছেন। তিনি আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আনোয়ার উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে সাবেক এমপি জহির উদ্দিন স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আ ফ ম ইউসুফ হায়দার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর ড. মাহমুদ শাহ কোরেশী, কবি আবদুল হাই শিকদার, কবি ও গবেষক ড. মাহবুব হাসান, ড. মোহাম্মদ জসিম উদ্দিন আহমেদ, প্রয়াত আব্দুল মান্নানের মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নান।

ভার্চ্যুয়ালি আলোচনায় অংশ নেন লেখকের জামাতা ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২১
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad