ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপি চায়নি ইনডেমনিটি আইন বাতিল হোক: বাহাউদ্দিন নাছিম 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
বিএনপি চায়নি ইনডেমনিটি আইন বাতিল হোক: বাহাউদ্দিন নাছিম 

ঢাকা: খুনিদের রক্ষা করতে যে ইনডেমনিটি আইন করা হয়েছিল তা ছিল ইতিহাসের জঘন্যতম আইন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ৷

তিনি বলেন,  ১৯৭৫  সালে বঙ্গবন্ধুকে  সপরিবারে হত্যার পর  জিয়া, মোস্তাক গংরা  খুনিদের রক্ষা করতে যে ইনডেমনিটি  অধ্যাদেশকে আইন করেছিল,  তা ছিল ইতিহাসের জঘন্যতম  আইন। ১৯৯৬ সালের ১২ নভেম্বর আজকের এই দিনে সেই জঘন্যতম ইনডেমনিটি আইন জাতীয় সংসদে বাতিল হয়।


শুক্রবার (১২  নভেম্বর) খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে সিনিয়র কৃষিবিদ সন্মেলনে তিনি এ কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর খুনিরা চেয়েছিল এই হত্যাকাণ্ডকে বৈধ করতে। তাই তারা ইনডেমনিটি অধ্যাদেশ করে, পরে ১৯৭৯ সালে খুনি জিয়াউর রহমান  তা সংবিধানে সংযোজন করে।  যার কারণে ৯৬ সালের আগে পর্যন্ত মামলা তো দূরের কথা একটা জিডিও করা যায়নি ৷ তারা চেয়েছিল এই আইনের মাধ্যমে বঙ্গবন্ধুর খুনিদেরকে মুক্তি দিয়ে দিতে এবং পরবর্তীতে যাতে এর কোনো বিচার না হয়।

তিনি আরও বলেন, আজ ১২ ই নভেম্বর, ১৯৯৬ সালের এই দিনে জাতীয় সংসদে ইনডেমেনিটি আইনটি বাতিল করা হয়। বিএনপি সেদিন বিরোধী দলে ছিল, তারা এটি চায়নি। সে জন্য তারা সেদিন পার্লামেন্ট বর্জন করেছিল এবং সারাদেশে হরতাল ডেকেছিল। কেন তারা উপস্থিত হয়নি এর কি কোনো ব্যাখ্যা আছে তাদের কাছে?

তিনি বলেন, দেশবিরোধী শক্তি এখনও বসে নেই। তারা এখনও দেশকে নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত । তারা দেশকে চায় পাকিস্তান ও তালেবান রাষ্ট্র হিসেবে তৈরি করতে, তারাই পূজামণ্ডপে হামলা করে সারা দেশে একটা দাঙ্গা লাগানোর চেষ্টা করেছে।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি কৃষিবিদ ড. শহীদুর রশীদ ভূঁইয়া, মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষিবিদ ইনস্টিটিউশন ঢাকা মেট্রোর সভাপতি লিয়াকত আলী জুয়েল ও সাধারণ সম্পাদক তাসদিকুর রহমান সনেট।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
এসকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।