ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সার্চ কমিটি নিয়ে বিএনপির আগ্রহ নেই: টুকু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২২
সার্চ কমিটি নিয়ে বিএনপির আগ্রহ নেই: টুকু

ঢাকা: নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই জানিয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, আমাদের দলের বক্তব্য খুব পরিষ্কার। আমরা মনে করি এ সরকারের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না।

সেটা সার্চ কমিটি হোক আর যেই হোক। এ সরকার থাকলে আমরা কোনো নির্বাচনে যাব না, এ নির্বাচন সুষ্ঠু হতে পারে না। সুতরাং এ ব্যাপারে আমরা কোনো মন্তব্য করতে চাই না।

শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ের সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সার্চ কমিটি কেমন হয়েছে জানতে চাইলে টুকু বলেন, এ বিষয়ে আমার কোনো আগ্রহ নেই। সুতরাং কে থাকলো আর কে থাকলো না সেটা বিষয় না। বিএনপি নির্বাচন কমিশন নিয়ে আগ্রহী না। আমাদের কথা হলো যে এমন একটি সরকার ও প্রশাসনের অধীনে নির্বাচন হবে যে প্রশাসন একটা সুষ্ঠু নির্বাচন করতে পারবে। যেটা ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে হয়েছে।

এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, এ সরকারতো অনেক কিছুই বলে। এর আগেও বলেছিল এখন যারা আছে তারা নিরপেক্ষ লোক। নিরপেক্ষভাবে কাজ করবে। তারপরে আমরা যে কমিশন পেয়েছিলাম সেটা বোধহয় বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জঘন্যতম কমিশন ছিল। আর সবচেয়ে বড় কথা দেখা যাক কী হয়?

তিনি বলেন, নির্বাচনতো ইলেকশন কমিশন করে না। নির্বাচন করে প্রশাসন। আর প্রশাসন থাকে সরকারের অধীনে। এ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না এটা প্রমাণিত হয়ে গেছে।

নির্বাচন কমিশন গঠনের জন্য আইন করার দাবি করেছিলেন। সেই দাবি অনুযায়ী আইন হয়েছে। সেই আইনে সার্চ কমিটি করা হয়েছে। এর জবাবে বিএনপির নীতি নির্ধারণী ফোরামের এ নেতা বলেন, আমাদের দল থেকে আইনের ব্যাপারে কেউ বলছে বলে আমার মনে হয় না। কেউ যদি বলে থাকে সেটা তার ব্যক্তিগত ব্যাপার। বিএনপির পক্ষ থেকে দলীয়ভাবে আইনের ব্যাপারে কোনো মতামত দেওয়া হয়নি। আমরা যেটা প্রথম থেকে বলে আসছি, ম্যাডাম যখন বাইরে ছিলেন তখনও বলেছেন যে, এ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। এখনও আমরা মনে করি এ সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না। সুতরাং এ সরকার ক্ষমতায় থেকে যে নির্বাচন করবে সেই নির্বাচন যত বড়ই কমিশন গঠন করুক না কেন কোনো কিছুতে কিছু হবে না।

আমি মনে করি দেশের মানুষ বিশ্বাস করে এ সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হবে না। এ সরকারের অধীনে নির্বাচন হলে জাতীয় নির্বাচনে আমরা যেটা আগে দেখেছি, সেভাবে মানুষ ভোটও দিতে যাবে না।

যারা সার্চ কমিটিতে এসেছেন তাদের নিরপেক্ষতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমিতো বলেছি তাদেরতো অন্য গ্রহ থেকে আনা হয়নি। এ গ্রহ থেকেইতো এনেছে। বাংলাদেশ খুব ছোট জায়গা, এখানে সব সেক্টরে সবাই সবার খবর জানে কে কী করে। সুতরাং আমাকে জিজ্ঞাসা না করে আপনারা খোঁজ নেন।

এর আগে সার্চ কমিটি গঠনের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বাংলানিউজকে বলেন, দলীয় ফোরামে আলোচনার পর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।