ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

বিইআরসির সামনে গণসংহতির অবস্থান কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
বিইআরসির সামনে গণসংহতির অবস্থান কর্মসূচি

ঢাকা: প্রাকৃতিক গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবিতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে গণসংহতি আন্দোলন।

মঙ্গলবার (১৫ মার্চ) বেলা ১১টা থেকে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য, তাসলিমা আখ্‌তার, মনির উদ্দীন পাপ্পু, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া, জুলহাসনাইন বাবু, ইমরাদ জুলকারনাইন ইমন, দীপক রায়সহ দলটির নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নেন।

অবস্থান কর্মসূচিতে জোনায়েদ সাকি বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ। তারা এখন প্রকাশ্যে তাদের ব্যর্থতার কথা স্বীকার করে দায় চাপাচ্ছে বিএনপির ওপর। এতে বোঝা যায় সরকার আসলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করতে চায় না। বরং তারা নিজেরাই সিন্ডিকেট তৈরি করে জনগণের পকেট কেটে দিনে দুপুরে লুটপাট চালাচ্ছে এবং লুটের পরিধি বাড়ানোর জন্য নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির আয়োজন করছে। আগামী ২১ থেকে ২৪ মার্চ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে গ্যাসের মূল্য বৃদ্ধির জন্য গণশুনানির তারিখ ঘোষণা করেছে।

তিনি বলেন, গত কয়েক বছরে গণশুনানিতে বিইআরসির গণশুনানিতে মূল্য বাড়ানোর পক্ষে তারা কোনো যুক্তি তুলে ধরতে পারেনি। বরং মূল্য কমানোর যুক্তি পাওয়া গেছে ভোক্তাদের তরফ থেকে। অথচ এই কমিশন দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে এসে প্রহসনের গণশুনানির আয়োজন করে থাকে।

জোনায়েদ সাকি আরও বলেন, বাংলাদেশের স্থলভাগে এবং সমুদ্রের তলদেশে উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ রয়েছে। গত ১৩ বছরে উৎপাদন বৃদ্ধি, গ্যাস উত্তোলনে দেশের সক্ষমতা বৃদ্ধি করতে ব্যর্থ হয়েছে। সরকারের ব্যর্থতা ও দুর্নীতির দায় জনগণের ঘাড়ে চাপিয়ে দিতেই গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা করছে।

তিনি বলেন, সয়াবিন তেল, চাল-ডাল-পেয়জসহ নিত্যপণ্যের অসনীয় মূল্যবৃদ্ধির ফলে এমনিতেই মানুষের টিকে থাকা কষ্টকর হয়ে গেছে। আবার নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধির করা হলে পরিবহন ও ঘরভাড়া বৃদ্ধি পাবে। মানুষের বেঁচে থাকাই কঠিন হয়ে যাবে। গ্যাসের মূল্য বৃদ্ধির যদি কোনো যৌক্তিক কারণ থেকেও থাকে, তবুও এই মুহুর্তে তা বৃদ্ধি করে মানুষের ওপর নতুন বোঝা চাপানো কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ এবং গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা রোধে আগামী ২৮ মার্চ সকাল ৬টা থেকে দুপুর ১২ পর্যন্ত সর্বাত্মক হরতাল আহ্বান করা হয়েছে। এ অর্ধদিবস হরতাল সফল করতে জনগণের প্রতি আহ্বান জানান জোনায়েদ সাকি।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।