ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘দাম কমাও ও ভোটাধিকার দাও’ কর্মসূচি সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, মে ১৫, ২০২২
‘দাম কমাও ও ভোটাধিকার দাও’  কর্মসূচি সিপিবির

ঢাকা: ‘দাম কমাও ও ভোটাধিকার দাও’ এই দাবিতে ২০ মে থেকে ৩ জুন দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

সংগঠনের দুই দিনব্যাপী কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রোববার (১৫ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিপিবি।

সভা থেকে আওয়ামী দুঃশাসনের অবসান, ব্যবস্থা বদল ও বিকল্প গড়ে তোলার সংগ্রামে যোগ দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়। সেই সঙ্গে গণতন্ত্র ও ভোটাধিকার নিশ্চিত করতে দলীয় সরকারের অধীনে নয়, নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়েছে সিপিবি।

সভায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও ভোটাধিকারের দাবিতে একযোগে আন্দোলন পরিচালনারও সিদ্ধান্ত নেওয়া হয়।

‘দাম কমাও ও ভোটাধিকার দাও’ এই দাবিতে আন্দোলন বেগবান করতে আগামী ২০ মে থেকে ৩ জুন পর্যন্ত দেশব্যাপী দাবিপক্ষের কর্মসূচি নেওয়া হয়। এ সময় সারাদেশে হাট-বাজার-গ্রাম-ইউনিয়ন-শহরে পথসভা, পদযাত্রা, সমাবেশ-বিক্ষোভ, ইউএনও, ডিসি অফিসের সামনে অবস্থান বিক্ষোভ করা হবে।

সভায় কৃষকের কাছ থেকে সরাসরি লাভজনক মূল্যে ধান ক্রয় নিশ্চিত করা, কর্মসংস্থানের ক্ষেত্র বাড়ানো, বিভিন্ন প্রতিষ্ঠানের বকেয়া বেতন পরিশোধসহ শ্রমজীবী মানুষের বেতন-ভাতা নিশ্চিত করা ও জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানানো হয়।

দলের কেন্দ্রীয় কার্যালয়ে সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও করণীয় বিষয়ে রিপোর্ট উত্থাপন করেন সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স। দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সভায় আলোচনায় অংশ নেন সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান, শামসুজ্জামান সেলিম, কমরেড এ এন রাশেদা, কেন্দ্রীয় কমিটির সদস্য মুজাহিদুল ইসলাম সেলিম প্রমুখ।

সভায় সিপিবির সাবেক সভাপতি কমরেড সহিদুল্লাহ চৌধুরী, মনজুরুল আহসান খান এবং সাবেক প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোকে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা নির্বাচিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, ১৫ মে, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।