ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শ্রমজীবীদের কল্যাণে বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মে ২৭, ২০২২
শ্রমজীবীদের কল্যাণে বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়ার আহ্বান

ঢাকা: ভর্তুকি মূল্যে রেশন, আবাসন, চিকিৎসা, পেনশনসহ শ্রমজীবীদের কল্যাণে বাজেটে বিশেষ বরাদ্দ দেওয়ার আহ্বান জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

শুক্রবার (২৭ মে) দুপুরে রাজধানীর পল্টন মোড়ে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা নগর শাখার উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা নগর শাখার সভাপতি রতন মিয়ার সভাপতিত্বে ও ঢাকা নগর শাখার সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, ঢাকা নগর সহ-সভাপতি আফজাল হোসেন, সহ-সম্পাদক মনির হোসেন মলি, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ফারুক হোসেন প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, করোনা পরবর্তীতে দারিদ্র বেড়েছে, বেড়েছে অপুষ্টি, কর্ম হারিয়ে অনিশ্চয়তায় ধুঁকছে লাখ লাখ পরিবার, ধনী-দরিদ্রের বৈষম্য তীব্র হয়েছে। এ সময়ে এস ডি জি অর্জন করতে হলে প্রায় ৭ কোটি শ্রমজীবী মানুষকে সামাজিক সুরক্ষা বলয়ের মধ্যে নিয়ে আসতে হবে। তাদের পুষ্টি নিশ্চিত করতে ভর্তুকি মূল্যে নিত্যপণ্যের রেশনিং ব্যবস্থা চালু করতে হবে, শ্রমজীবীদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও আবাসন নিশ্চিত করতে হবে। দেশে প্রাতিষ্ঠানিক কর্মক্ষেত্রের সুযোগ সংকুচিত হচ্ছে ফলে অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের বার্ধক্যকালীন নিরাপত্তার জন্য শ্রমজীবী পেনশন স্কিম চালু করতে হবে।

সমাবেশ থেকে শ্রমিক নেতারা ক্রমবর্ধমান দ্রব্যমূল্যের আঘাত থেকে রক্ষার জন্য শ্রমিক-কর্মচারীসহ নিম্নআয়ের মানুষের জন্য রেশন ব্যবস্থা, বিনামূল্যে চিকিৎসা ও সুলভ মূল্যে আবাসন ব্যবস্থা নিশ্চিত করার জন্য বরাদ্দ, কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত হলে চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসনসহ সামাজিক বেষ্টনির জন্য বরাদ্দ, বাজেটে পাট, চিনি শিল্প পুনরুদ্ধার ও রক্ষার জন্য বরাদ্দ, শ্রমিকদের স্বাস্থ্য-নিরাপত্তা সামজিক সুরক্ষায় সুনির্দিষ্ট বরাদ্দ, শিল্পঘন এলাকায় শ্রমজীবী হাসপাতাল, শিশু যত্ন কেন্দ্র স্থাপনের জন্য প্রয়োজনীয় বরাদ্দ, শ্রমজীবীদের সন্তানদের জন্য বিশেষ শিক্ষা স্কিম চালুসহ ৯ দফা দাবি পেশ করেন।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ২৭, ২০২২
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad