ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

জিয়ার সমাধিতে বিএনপি নেতাদের শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, মে ৩০, ২০২২
জিয়ার সমাধিতে বিএনপি নেতাদের শ্রদ্ধা

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন দলটির নেতাকর্মীরা।

সোমবার (৩০মে) সকাল সাড়ে ১০টার দিকে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেরেবাংলা নগরে জিয়ার সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করেন।

এরপর সমাধি প্রাঙ্গণে ওলামা দলের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, ডা. এজেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম, বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, আবেদ রাজা, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু, সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না, সহসভাপতি মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন, তাঁতী দলের আহবায়ক আবুল কালাম আজাদ, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, ওলামা দলের আহবায়ক মাওলানা শাহ মোহাম্মদ নেছারুল হক, সদস্য সচিব প্রিন্সিপাল মাওলানা নজরুল ইসলাম, জাসাসের সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন প্রমুখ।    

এ ছাড়া মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিএনপি। সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল থেকে নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন।

এ ছাড়া ড্যাবের উদ্যোগে সকাল থেকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিক্যাল ক্যাম্প ও বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

দিবসটি পালনের জন্য বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে এ বছর ১০ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে রোববার (২৯ মে) বিএনপির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আগামী ৭জুন পর্যন্ত বিভিন্ন অংগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনাসভা হবে।

জিয়ার মৃত্যুবার্ষিকীতে প্রতি বছর রাজধানীতে গরিবদের মধ্যে খাবার বিতরণ করতেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। কিন্তু দুই বছর কারাগারে থাকা ও পরবর্তীতে অসুস্থতার কারণে বাসায় অবস্থান করায় ২০১৮ সালের পর আর তিনি সেই কর্মসূচিতে অংশ নিতে পারছেন না। দলের মহাসচিব ও সিনিয়র নেতারা উপস্থিত থেকে রাজধানী ঢাকা ও দেশের বিভিন্ন এলাকায় খাদ্য ও বস্ত্র বিতরণ করে থাকেন।

রাষ্ট্রপতি থাকাকালে জিয়াউর রহমান ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ১৯৮১ সালের ৩০ মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপদগামী কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। তার পরের বছর থেকে এই দিনটিকে শাহাদাত বার্ষিকী হিসেবে পালন করে আসছে বিএনপি।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, মে ৩০, ২০২২
এমএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।