ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

শেখ হাসিনা পদ্মা সেতু নির্মাণের দুঃসাহসিক সিদ্ধান্ত নিয়েছিলেন: তোফায়েল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, জুন ৯, ২০২২
শেখ হাসিনা পদ্মা সেতু নির্মাণের দুঃসাহসিক সিদ্ধান্ত নিয়েছিলেন: তোফায়েল

ঢাকা: কোনো কিছুর লক্ষ্য নির্ধারণ থাকলে সেটা বাস্তবায়ন করা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা দেখিয়েছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদ্ষ্টো পরিষদ সদস্য তোফায়েল আহমেদ।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের দুঃসাহসিক সিদ্ধান্ত নিযেছিলেন বলেও তিনি মন্তব্য করেন।

বুধবার (৮ জুন) জাতীয় সংসদের অধিবেশনে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ ও দেশের বৃহৎ এ অবকাঠামোর উদ্বোধনের তারিখ চূড়ান্ত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিেেয় আনা প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তোফায়েল আহমেদ এ মন্তব্য করেন। এ সময় অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

তোফায়েল আহমেদ বলেন, রুমিন ফারহানার বক্তব্য শুনছিলাম। বিরোধিতার জন্য বিরোধিতা হলে ঠিক আছে। রুমিন ফারহানা সংসদ সদস্য ঠিক আছে। অনেক কণিষ্ঠ, তার বক্তব্যের জবাব দেওয়া আমার সাজে না। বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট কৌষিক বসু বলেছিলেন পদ্মাসেতু নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে ভুল বোঝাবোঝি হয়েছিল। কিন্তু নিজস্ব অর্থায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃসাহসিক সিদ্ধান্ত নিয়েছিলেন। ১৯৯৬ সালের মেয়াদে যখন শেখ হাসিনা প্রধানমন্ত্রী ছিলেন তখন সম্ভাবতা যাচাই-বাছাই করে পদ্মাসেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। পদ্মাসেতু হওয়া দক্ষিণাঞ্চলের মানুষ যে কত আনন্দিত যে ভাষায় প্রকাশ করা যায় না। সমালোচনার জন্য সমালোচনা করা যায়। বিশ্ব ব্যাংকের দুনীতির অভিযোগ কানাডার আদালত অনুমাণভিত্তিক গল্প বলে রায় দেয়। বাংলাদেশ কলঙ্কমুক্ত হয়।

তোফায়েল আহমেদ বলেন, পদ্মাসেতু আমাদের গর্ব। অনেক কথা বলা যায় কিন্তু কত বড় সাহস থাকলে শেখ হাসিনা বলতে পারে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু করবো। খরস্রোতার দিক থেকে একমাত্র আমাজন নদীর সঙ্গে তুলনা করা যায় পদ্মা নদীকে সেই নদীর ওপর আমরা সেতু করেছি। অনেক ষড়যন্ত্র হয়েছিল। আসলে কোনো লক্ষ্য নির্ধারণ থাকলে সেটা করা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা করে দেখিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।