ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু বেকার হোস্টেল থেকেই নিজেকে প্রস্তুত করেছিলেন: বাহাউদ্দিন নাছিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
বঙ্গবন্ধু বেকার হোস্টেল থেকেই নিজেকে প্রস্তুত করেছিলেন: বাহাউদ্দিন নাছিম

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতায় বেকার হোস্টেলে সাধারণ জীবনযাপন করে কঠোর পরিশ্রমের মাধ্যমে মানুষের জন্য নিজেকে প্রস্তুত করেছিলেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম৷

মঙ্গলবার (২৬ জুলাই) কলকাতায় ৮নং স্মিথ লেনে অবস্থিত বেকার হোস্টেলের তিন তলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা জানানোর পর তিনি এ কথা বলেন৷ এসময় তিনি বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষ ‘বঙ্গবন্ধু স্মৃতি কক্ষ’ ঘুরে দেখেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, বঙ্গবন্ধু কঠোর পরিশ্রম করেছেন, বাংলার মানুষের আত্ম অধিকারের স্বপ্ন দেখেছেন আজ তা আমাদের অনুপ্রেরণা যোগায়।

তিনি বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। তিনি বাঙালির ভাগ্য বিধাতায় পরিণত হয়েছেন। বাঙালি জাতির স্বাধীনতার স্বপ্নের বীজ এখানেই বপন হয়েছিলো, যার যৌক্তিক পরিণতিতে আমরা স্বাধীনতা অর্জন করেছি। বঙ্গবন্ধুকে নিয়ে আমাদের সবার আরও অনেক জানার আছে, গবেষণার আছে। বঙ্গবন্ধুর জীবনদর্শন আমাদের অনুপ্রাণিত করে।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ থেকে ১৯৪৭ পর্যন্ত তৎকালীন ইসলামিয়া কলেজের শিক্ষার্থী ছিলেন, যার বর্তমান নাম মৌলানা আজাদ কলেজ। তিনি ১৯৪৪ সালে কলকাতার ইসলামিয়া কলেজ থেকে আইএ ও ১৯৪৭ সালে বিএ পাস করেন।  সেসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেকার হোস্টেলের তৃতীয় তলায় উত্তর-পশ্চিম কর্নারের ২৪ নম্বর কক্ষে থাকতেন। তিনি ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।